advertisement
advertisement
advertisement
advertisement

কলকাতায় দুই বাংলার শিক্ষার্থীদের উদ্যোগে নাট্যোৎসব

হীরক মুশফিক,কলকাতা
২১ জুলাই ২০১৯ ১৮:০২ | আপডেট: ২১ জুলাই ২০১৯ ১৮:০৩
advertisement

পশ্চিমবঙ্গের কলকাতায় বাংলাদেশি শিক্ষার্থীদের উদ্যোগে প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে নাট্যোৎসব। আজ রোববার গোবরডাঙা সাংস্কৃতিক কেন্দ্র মিলনায়তনে 'গোবরডাঙা নকশা'র সহযোগিতায় দুই দিনব্যাপী এই উৎসবে তিনটি নাটক উপস্থাপিত হবে। আজ স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় 'চন্দ্রাবতী' প্রদর্শিত হবে।

প্রথম দিন প্রথম নাটক হিসাবে থাকছে ময়মনসিংহ গীতিকা অবলম্বনে নাটক 'চন্দ্রাবতী'। নাটকটির নির্দেশনা দিয়েছেন হীরক মুশফিক, পুনর্বিন্যাস করেছেন যৌথভাবে সজল ভৌমিক এবং আতিকুর রহমান।

নাটকের নির্দেশনা সহকারী সজল ভৌমিক বলেন ‘আমাদের নাটকটিতে দুই বাংলার বন্ধুরা মিলে কাজ করছি যা সত্যিই আনন্দের। বাংলা নাট্যের মৌলিকতায় বিশ্বাস রেখে আমাদের চন্দ্রাবতী নির্মাণ। ভাল না লাগার কোনো কারন দেখিনা।’

প্রথম দিনের দ্বিতীয় নাটক আশিস দাস নির্দেশিত গোবরডাঙা নকশার নাটক ‘বিনোদিনী’। গোবরডাঙা মিলনায়তনে সন্ধ্যা সাড়ে সাতটায় অনুষ্ঠিত হবে এটি। ২১ তারিখ উদ্বোধনী নৃত্যের মধ্য দিয়ে সূত্রপাত ঘটবে এই আয়োজনের।

প্রধান অতিথি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যক্ষ ড. দেবাশিষ মন্ডল আয়োজনের উদ্বোধন ঘোষণা করবেন। এরপর শুভেচ্ছা কথন প্রদান করবেন আয়োজক বাংলারলোক নাট্যপ্র‍য়াসের সভাপতি হীরক মুশফিক।

সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বাংলাদেশের প্রতিবিম্ব থিয়েটার, কুমিল্লার সভাপতি শাহজাহান চৌধুরী এবং রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, নাটক বিভাগের অধ্যাপক ড. বিশ্বিজিৎ মন্ডল।

সূত্রপাত পর্বে সভাপতিত্ব করবেন গোবরডাঙা নকশার সভাপতি আশিষ দাস।

উৎসবের দ্বিতীয় দিন ২২ জুলাই সন্ধ্যা সাড়ে ছয়টায় বাংলাদেশের দল কুমিল্লা কলেজ থিয়েটারের নাটক 'জন্মা'। রচনা ও নির্দেশনায় আতিকুর রহমান।

নাটক সম্পর্কে নির্দেশক বলেন ‘জয়দেব বসুর ভারত এক খোঁজ কবিতার অনুপ্রেরণায় নাটকটি লিখেছিলাম, কুমিল্লা কলেজ থিয়েটার এটিকে মঞ্চে আনে। কুমিল্লা কলেজ থিয়েটার আর 'জন্মা'কে নিয়ে দুই বাংলার মঞ্চের অংশ হতে পেরে আমি আনন্দিত।"

বাংলারলোক নাট্যপ্রয়াস এর সভাপতি, উৎসবের অন্যতম আয়োজক হীরক মুশফিক বলেন, ‘বাংলাকে ভূমির বিভাজনে না রেখে ভাষার শক্তি হিসাবেই দেখি আমরা। কেননা আমরা বাংলারলোক! পৃথিবীর যেকোন প্রান্তে বাংলা ভাষাভাষী তরুণ নাট্যকর্মীদের নিয়ে কাজ করার প্রত্যাশায় আমাদের পাথচলা। দুই বাংলা নাট্যোৎসব তারই প্রারম্ভ। ’

advertisement