advertisement
advertisement
advertisement
advertisement

নদী দূষণরোধে মাস্টারপ্ল্যান চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদক
২২ জুলাই ২০১৯ ০০:০০ | আপডেট: ২২ জুলাই ২০১৯ ০০:৩১
advertisement

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম জানিয়েছেন, চট্টগ্রামের কর্ণফুলীসহ ঢাকার চারপাশের নদীগুলোর দূষণ ও দখল রোধ এবং নাব্যতা বৃদ্ধির জন্য প্রণীত দুটি মাস্টারপ্ল্যান চূড়ান্ত করা হয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী মাস্টারপ্ল্যান দুটি অনুমোদন করেছেন

এবং কালক্ষেপণ না করে বাস্তবায়নের পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো এ মাস্টারপ্লান অনুযায়ী নিজ নিজ কার্যক্রম শুরু করেছে। গতকাল সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান মন্ত্রী।

তাজুল ইসলাম বলেন, ইতিপূর্বে প্রণীত খসড়া মাস্টারপ্লান দুটি নিবিড়ভাবে পর্যালোচনাপূর্বক সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগের স্ব স্ব দায়িত্ব ও করণীয় মাস্টারপ্লানে যথাযথভাবে প্রতিফলিত হয়েছে কিনা, সে বিষয়ে বিস্তারিত মতামত গ্রহণ করা হয়েছে।

তিনি জানান, ঢাকার চারপাশের নদীগুলোর দূষণ ও দখল রোধ এবং নাব্যতা বৃদ্ধির বিষয়ে প্রণীত মাস্টারপ্লানে ২৪টি মূল কার্যক্রম এবং এর আওতায় ১৮০টি সহযোগী কার্যক্রম চিহ্নিত করা হয়েছে। এ ছাড়া দ্বিতীয় মাস্টারপ্লানটিতে চট্টগ্রামের কর্ণফুলী এবং হালদা নদীর জন্য ৪৫টি মূল কার্যক্রম এবং এর আওতায় ১৬৭টি সহযোগী কার্যক্রম চিহ্নিত করা হয়েছে। দুটি মাস্টারপ্লানই ক্রাশ প্রোগ্রাম, স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি এবং দীর্ঘমেয়াদি পদক্ষেপের মাধ্যমে বাস্তবায়ন করা হবে।

advertisement