advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

ইরানে মার্কিন গোয়েন্দা সংস্থার ১৭ গুপ্তচর আটক

আন্তর্জাতিক ডেস্ক
২২ জুলাই ২০১৯ ১৪:৩৫ | আপডেট: ২২ জুলাই ২০১৯ ১৭:৩১
advertisement

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) হয়ে কাজ করা ১৭ জন গুপ্তচরকে আটক করে 'গোয়েন্দাচক্র' ভেঙে দেওয়ার দাবি করেছে ইরান। আটককৃতদের মধ্যে কয়েকজনকে মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

ইরানি মিডিয়ার বরাত দিয়ে আজ সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

গোয়েন্দা মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, দেশটি ১৭ জন মার্কিন গুপ্তচরকে আটক করেছে। একজন মন্ত্রণালয় কর্মকর্তার বরাত দিয়ে ফার্স সংবাদসংস্থা জানিয়েছে, তাদের কয়েকজনের মৃত্যুদণ্ডের আদেশও হয়েছে।

মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, 'শনাক্তকৃত গুপ্তচররা বিভিন্ন সংবেদনশীল ও গুরুত্বপূর্ণ ক্ষেত্রে কর্মরত ছিল। তারা অর্থনৈতিক, অবকাঠামো, সামরিক, পারমাণবিক বিভিন্ন ক্ষেত্রে কর্মরত অবস্থায় অনেক গোপনীয় তথ্য সংগ্রহের কাজে নিয়োজিত ছিল'।

এর আগে গত জুনে সিআইএ নিয়ন্ত্রিত একটি সাইবার গুপ্তচর নেটওয়ার্ক উদঘাটনের দাবি করেছিল ইরান। সেই ঘটনার সঙ্গে এই আটকের সম্পর্ক আছে কিনা সেটি এখনো জানা যায়নি।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্রদের সঙ্গে পারস্য উপসাগরে চলমান উত্তেজনার মাঝেই গুপ্তচর আটকের এই দাবি করলো ইরান। হরমুজ প্রণালিতে পাল্টাপাল্টি তেলবাহী ট্যাংকার আটকের ঘটনায় ব্রিটেনের সঙ্গে এবং ড্রোন ভূপাতিত করার ঘটনায় যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের সাম্প্রতিক উত্তেজনা বিরাজ করছে। গত মে মাসে ইরানের ওপর মার্কিন অবরোধ আরও জোরদার করার পর থেকেই নতুন চাঞ্চল্যের সূচনা হয়েছে এই অঞ্চলে। 

advertisement