advertisement
advertisement
advertisement
advertisement

গণপিটুনিতে মৃত্যু রুখতে প্রয়োজন সহিষ্ণুতা ও সচেতনতা : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
২২ জুলাই ২০১৯ ২০:০২ | আপডেট: ২২ জুলাই ২০১৯ ২০:০২
পুরোনো ছবি
advertisement

সামাজিক যোগাযোগ মাধ্যমে রটিয়ে দেওয়া পদ্মা সেতুতে বলিদানের গুজব আর সেই থেকে ‘ছেলেধরা’ আতঙ্ক এবং অসহিষ্ণু মানুষের গণপিটুনিতে নির্দোষ প্রাণের মৃত্যু- এসব রুখতে সহিষ্ণুতা আর শান্তির পক্ষে সচেতনতা প্রয়োজন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

আজ সোমবার সন্ধ্যায় রাজধানীর গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে ‘ফিল্মস ফর পিস ফাউন্ডেশন’ আয়োজিত দুদিনব্যাপী ‘পিস ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। দুদিনব্যাপী এই প্রদর্শনী চলবে আজ রাত ৮টা পর্যন্ত। বিকেল ৪ টা থেকে রাত ৮টা পর্যন্ত মোট ২০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দেখানো হবে।

জঙ্গিবাদ-উগ্রবাদ নিরসন এবং শান্তি ও মানবিকতা সংরক্ষণে চলচ্চিত্র অনবদ্য ভূমিকা রাখতে পারে বলেও মন্তব্য করেন ড. হাছান। তিনি বলেন, ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আর সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যাপ্তির এ যুগেও মানবিকতার বিকাশ ঘটাতে ও সমাজকে শান্তির পথে এগিয়ে নিতে চলচ্চিত্রের বিকল্প নেই।’

মন্ত্রী বলেন, ‘গত কয়েক বছরে তথ্যপ্রবাহের ক্যানভাস আমূল বদলে গেছে। আগে মানুষ তার মতামত-অভিযোগ জানাতে পত্রিকার আশ্রয় নিত, আর এখন কেউ চাইলেই সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে লাখ লাখ মানুষের কাছে তার কথা পৌঁছাতে পারে। মানবিকতাবোধ আর শান্তি রক্ষার শপথে বলীয়ান থাকলেই কেবল অশান্তি-হানাহানি এড়ানো সম্ভব। ‘

সংগঠনের পরিচালক রোকেয়া প্রাচীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- মানুষের জন্য ফাউন্ডেশনের পরিচালক শাহীন আনাম, অধ্যাপক সি আর আবরার, চলচ্চিত্র নির্মাতা কাওসার আহমেদ চৌধুরী এবং সংগঠনের নির্বাহী পরিচালক পারভেজ সিদ্দিকী প্রমুখ।

advertisement