advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

ফিটনেস নবায়নে ২ মাস সময় দিলো হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
২৩ জুলাই ২০১৯ ১৫:১১ | আপডেট: ২৩ জুলাই ২০১৯ ১৮:২২
advertisement

সারা দেশে ফিটনেস নবায়ন না করা চার লাখ ৭৯ হাজার ৩২০টি গাড়ির ফিটনেস নবায়নে দুই মাসের সময় বেঁধে দিয়েছে হাইকোর্ট। ফিটনেসবিহীন গাড়ি নিয়ে বিআরটিএর দাখিল করা প্রতিবেদনের ওপর শুনানিতে আজ মঙ্গলবার এই নির্দেশ দেওয়া হয়।

এই নির্দেশের ফলে আগামী ১ আগস্ট থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে এসব গাড়ির ফিটনেস নবায়ন করতে হবে।  এই নির্দেশটি গণমাধ্যমে ব্যাপকভাবে প্রচারেও বিআরটিএকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি কে এম হাফিজুল আলমের বেঞ্চ এই নির্দেশ দেয়। এ সময় তারা বিআরটিএর নাকের ডগা দিয়ে ফিটনেসবিহীন লাখ লাখ গাড়ি কীভাবে চলে এমন প্রশ্নও তোলেন।

এ ব্যাপারে রাষ্ট্রপক্ষের আইনজীবী এ কে এম আমিনউদ্দিন জানান, বেঁধে দেয়া সময়ের মধ্যে ফিটনেস নবায়ন না করলে আদালত এসব গাড়ি বন্ধে প্রয়োজনীয় আদেশ দেবেন। এ ব্যাপারে পরবর্তী আদেশের জন্য ১৫ অক্টোবর দিন ধার্য করা হয়েছে বলেও এসময় জানান তিনি।

এদিকে ফিটনেসবিহীন গাড়ির ব্যাপারে বিআরটিএর দাখিল করা প্রতিবেদনের ব্যাপারে তাদের আইনজীবী রাফিউল ইসলাম জানান, সারা দেশে ফিটনেস নবায়ন না করা গাড়ির সংখ্যা চার লাখ ৭৯ হাজার ৩২০টি। এর মাঝে ঢাকা বিভাগে দুই লাখ ৬১ হাজার ১১৩টি, রাজশাহীতে ২৬ হাজার ২৪০টি, চট্টগ্রামে এক লাখ ১৯ হাজার ৫৮৮টি, খুলনায় ১৫ হাজার ৬৬৮টি, রংপুরে ছয় হাজার ৫৬৮টি, সিলেটে ৪৪ হাজার ৮০৫টি এবং বরিশালে পাঁচ হাজার ৩৩৮টি নবায়ন না করা ফিটনেসবিহীন গাড়ি রয়েছে।   

এ ছাড়া তিনি আরও জানান, ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে বিআরটিএ ও জেলা ম্যাজিস্ট্রেট অভিযান পরিচালনা করছে। ২০১৮ থেকে এখন পর্যন্ত ফিটনেস নবায়ন না করে গাড়ি চালানোর দায়ে ৬ কোটি ৭২ লাখ ২৩ হাজার ৩৯২ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এ ছাড়া ৩৯ হাজার ৮৩৭টি মামলাও করা হয়েছে।  

এর আগে গত ২৪ জুন এক আদেশে ঢাকাসহ সারা দেশে রেজিস্ট্রেশন নিয়ে ফিটনেস নবায়ন না করা গাড়ি এবং লাইসেন্স নিয়ে নবায়ন না করা চালকের তথ্য জানতে চেয়েছেন হাইকোর্ট। আদালতের তলবে বিআরটিএ’র পরিচালক (সড়ক নিরাপত্তা) শেখ মোহাম্মদ মাহবুব-ই-রব্বানী ওইদিন হাজির হওয়ার পর হাইকোর্টের একই বেঞ্চ ওই আদেশ দেন। একই সঙ্গে সারা দেশে থাকা রেজিস্ট্রেশনধারী ফিটনেসহীন ৪ লাখ ৫৮ হাজার ৩৬৯ গাড়ি এবং লাইসেন্স নিয়ে নবায়ন না করা চালকের বিরুদ্ধে আইন অনুসারে বিআরটিএ কী ব্যবস্থা নিয়েছে তাও এক মাসের মধ্যে জানাতে বলা হয়েছিল।

advertisement