advertisement
advertisement
advertisement
advertisement

আইইউবিতে পরিবেশ দূষণ বিষয়ে আন্তর্জাতিক কর্মশালা

অনলাইন ডেস্ক
২৪ জুলাই ২০১৯ ০১:০৭ | আপডেট: ২৪ জুলাই ২০১৯ ০১:০৭
advertisement

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) ‘বায়ু দূষণ প্রতিরোধ’ শীর্ষক আন্তর্জাতিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর বসুন্ধরায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ কর্মশালার আয়োজন করে পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা অনুষদ (এসইএসএম)।

কর্মশালায় ‘পৃথিবীর পরিবেশ ও জলবায়ু পর্যবেক্ষণে মিনি স্যাটেলাইট’ বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাসের সহকারী গবেষক ড. আরিফুর রহমান খান।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার। তার বক্তৃতায় তিনি পরিবেশ দূষণ বিষয়ে নানা উদাহারণ এবং সমাধান তুলে ধরেন। তিনি বলেন, অতিরিক্ত ঘনবসতির দেশ হিসেবে বাংলাদেশ দীর্ঘদিন ধরে এই পরিবেশ দূষণের মোকাবিলা করে আসছে। তবে দূষণের জন্য তিনি মূলত নিজেদের দায়িত্বহীনতাকেই দায়ী করেন। পরিবেশ সুরক্ষায় এবং শিল্প প্রতিষ্ঠান থেকে কার্বন নিঃসরণ কমাতে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথাও তিনি তুলে ধরেন।

তবে পরিবেশ রক্ষার কাজ সরকারের একার পক্ষে সম্ভব নয় উল্লেখ করে নিজেদের দায়বব্ধতা থেকে সবাইকে ঐক্যবব্ধভাবে এতে অংশগ্রহণের আহ্বান জানান উপমন্ত্রী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অনুষদের ডিন ড. আবদুল খালেক ও পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রধান, ড. আয়াজ রাব্বানি।

পরে অন্যান্য অতিথিদের সঙ্গে নিয়ে আইইউবির শিক্ষার্থীদের আঁকা পোস্টার প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধান অতিথি হাবিবুন নাহার। পরিবেশ ও জলবায়ুর বিভিন্ন দিক নিয়ে এ পোস্টার প্রদর্শনীর আয়োজন করা হয়। ৫০০ শিক্ষার্থীর আঁকা পোস্টারের মধ্য থেকে বাছাই করা ১০০টি স্থান পায় প্রদর্শনীতে।

এর মধ্যে ফাউন্ডেশন এবং মেজর এই দুই বিভাগ থেকে চ্যাম্পিয়ন, প্রথম ও দ্বিতীয় রানার্সআপ হিসেবে তিনজন করে মোট ছয় জনকে পুরস্কৃত করা হয়। বিজয়ীদের স্বীকৃতি হিসেবে দেওয়া হয় মেডেল ও সার্টিফিকেট।

আইইউবির বিভিন্ন অনুষদের ডিন, ফ্যাকাল্টি ও প্রশাসনের সিনিয়র কর্মকর্তা, বিপুল সংখ্যক শিক্ষার্থী এবং বিভিন্ন পর্যায়ের আমন্ত্রিত অতিথিরা এই কর্মশালায় অংশ নেন।

কর্মশালায় উপস্থিত থেকে আরও বক্তব্য দেন আইইউবির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এ মতিন চৌধুরী এবং বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য এবং ট্রেজারার খন্দকার মো. ইফতেখার হায়দার।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. নুরুল কাদির

advertisement