advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

কখন বুঝবেন আপনার সঙ্গী আর আপনাকে চায় না

অনলাইন ডেস্ক
৩১ জুলাই ২০১৯ ১০:১১ | আপডেট: ৩১ জুলাই ২০১৯ ১০:৩১
advertisement

ভালোবাসার সম্পর্ক একজনের নয়,বরং দুজনেরই। দুজনের চেষ্টার ফলেই সম্পর্ক গভীর হয়।পরে এতে যোগ হয় ভিন্ন মাত্রা। সম্পর্ক এগিয়ে যায় পরিণতির দিকে। তবে প্রেমিক বা প্রেমিকা যেকোনো একজনের ঘাটতিতে অনেক দিনের সম্পর্কে চিড় ধরে। ভালোবাসা কোনো দলিলে লেখা চুক্তিপত্র নয়, তাই চাইলেই কোনো একজনের পক্ষে সেই সম্পর্ক বেঁধে রাখা সম্ভব নয়। কেউ না চাইলেও একসময় প্রিয় সম্পর্কটি ভেঙে যেতে পারে। দুজনের মাঝে আসতে পারে বিচ্ছেদ।

সম্পর্ক সবসময় একই রকম যায় না। ঝগড়াঝাঁটি, মনমালিন্য, মতবিরোধ প্রতিটি সম্পর্কে থাকবেই। তবে কিছু আচরণ যদি নিয়মিত ব্যবহার হয়ে দাঁড়ায়, তখন সম্পর্ক যতই গভীরই হোক, সেই সম্পর্কে থেকে সরে আসাই উচিত।

কীভাবে বুঝবেন আপনার এখন সম্পর্ক থেকে সরে আসা উচিত-

১) যে ব্যক্তি একসময় আপনার কাছে তার সব কিছুই শেয়ার করতো, সে হঠাৎ করেই শেয়ার করা কমিয়ে দিয়েছে। গুরুত্বপূর্ণ কোনো আলোচনা আজকাল আর একসঙ্গে বসে করা হচ্ছে না, তখন বুঝবেন সম্পর্কে অন্য দিকে মোড় নিয়েছে।

২) যখন আপনার প্রতিটা কাজকেই আপনার সঙ্গী ভুল প্রমাণ করছে এবং দোষারোপ করাই সম্পর্কের মূল উদ্দেশ্যে পরিণত হয়। পরস্পরের প্রতি ভালোবাসার ছিটেফোঁটাও বাকি থাকে না। যেটুকু বাকি পরে থাকে তা হল মোহ। এই সময় পরস্পরের থেকে দূরে সরে আসাই উচিত কাজ। 

৩) পরস্পরকে সম্মান দেওয়ার অর্থ হলো একটা সৎ এবং ভালো সম্পর্কের লক্ষণ। পরস্পরকে উপযুক্ত সম্মান দেওয়া অবশ্যই উচিত। সঙ্গী অন্যের সামনে আপনাকে অপমান করছে। বুঝবেন সম্পর্কে শ্রদ্ধাবোধ আর নেই! এমন সম্পর্কে থাকার চাইতে সরে আসাই মঙ্গল।

৪) একটি সম্পর্ক টিকিয়ে রাখার জন্য একজন আরেকজনের সঙ্গে নিয়মিত যোগাযোগ এবং একজন আরেকজনের খোঁজখবর রাখা খুবই জরুরি। আপনার সঙ্গী যদি আর আপনাকে ভালো না বাসেন তাহলে তিনি আপনার সঙ্গে কথা বলা কমিয়ে দেবেন। কথা বললেও দায়সারাভাবে অনেক কম কথা বলবেন। বুঝতে হবে,তিনি আপনার থেকে দূরে সরে যেতে চান।

৫) আপনি দেখতে যেমনি হোন না কেন আপনার প্রিয় মানুষটির কাছে আপনি সব সময় একই থাকবেন। আপনার রুচি নিয়ে, আপনার পছন্দের বিষয়গুলো তার কাছেও একইভাবে পছন্দের হবে। সঙ্গী যদি আপনাকে বলেন, তুমি আগের চেয়ে দেখতে খারাপ হয়ে গেছো বা একটু স্টাইলিশ হওয়ার চেষ্টা করো, তবে অবশ্যই আপনাকে বুঝতে হবে আপনার সঙ্গী আপনাদের সম্পর্ক নিয়ে আর খুশি নন। সম্পর্কে হঠাৎ করে কটাক্ষ করার মূল কারণ হচ্ছে সম্পর্কের ইতি টানার চেষ্টা করা।

৬) সঙ্গীর কাছে আপনি ‘টেকেন ফর গ্র্যান্টেড হয়ে গেছেন। যে সম্পর্কে আপনাকে আলাদা কোনো মূল্য দেওয়া হচ্ছে না এই সম্পর্ক থেকে সরে আসুন দ্রুত।

৭) যে সম্পর্ক নিয়ে মন থেকে সাড়া পাচ্ছেন না। শুধু সামাজিকতা রক্ষার খাতিরে টানছেন। সময় থাকতেই এই ধরনের সম্পর্ক থেকে সরে আসুন।

advertisement