advertisement
advertisement
advertisement
advertisement

অল্পের জন্য বাঁচল পৃথিবী

প্রযুক্তি সময় ডেস্ক
৬ আগস্ট ২০১৯ ০০:০০ | আপডেট: ৬ আগস্ট ২০১৯ ০১:১৫
প্রতীকী ছবি
advertisement

গত বৃহস্পতিবার পৃথিবীর খুব কাছ দিয়ে চলে গেছে একটি বিশাল উল্কাখণ্ড। ফলে আবারও অল্পের জন্য রক্ষা। নাসার রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতিবার সকালে পৃথিবীর সঙ্গে একটি বিশাল উল্কাখ-ের সংঘর্ষ হতে গিয়েও হয়নি। বিশাল ওই উল্কাখ-টি প্রায় ১৮১ বর্গফুটের।

উল্কাখণ্ডটির নাম দেওয়া হয়েছে ‘২০১৯ অন’। নাসা জানিয়েছে, এই সুবিশাল উল্কাখ-টি পৃথিবীর দিকে ঘণ্টায় প্রায় ১০ হাজার ৪০০ মাইলবেগে ছুটে আসে।

গত ৬ জুলাই এই বিশালাকার উল্কাপিণ্ডের হদিস পায় নাসা। তবে যেভাবেই হোক, এই বিশাল উল্কার সঙ্গে সংঘর্ষ হয়নি পৃথিবীর। বিজ্ঞানীরা জানিয়েছেন, মাধ্যাকর্ষণ শক্তির জেরে বারবার পৃথিবীর দিকে ধেয়ে আসছে উল্কাখণ্ড। তবে পৃথিবীর ভাগ্য এতই ভালো যে, বারবার ধেয়ে এলেও বেঁচে যাচ্ছে এই নীল গ্রহ।

বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, এই সুবিশাল উল্কাপিণ্ডের সঙ্গে যদি পৃথিবীর সংঘর্ষ হতো তা হলে অচিরেই ধ্বংস হয়ে যেত মানবজাতি। পৃথিবীর নানা প্রান্তে শুরু হয়ে যেত সুনামি, ভূমিকম্প, তীব্র ঝড়। সূর্যের চারপাশে এমন ছোট-বড় নানা উল্কাপি- ঘুরতে থাকে। সেগুলোরই কোনো কোনোটা কখনো কখনো মাধ্যাকর্ষণ শক্তির জেরে গ্রহের কাছাকাছি চলে আসে। তবে এ যাত্রায়ও বিপদ থেকে উত্তরণ হলো আমাদের এই পৃথিবীর।

advertisement