advertisement
advertisement
advertisement
advertisement

নিজেকেই গিলছে ‘কিংস্নেক’(ভিডিও)

অনলাইন ডেস্ক
১৪ আগস্ট ২০১৯ ১৮:৪৭ | আপডেট: ১৪ আগস্ট ২০১৯ ২১:০৮
advertisement

ছোট ছোট বিভিন্ন প্রাণী খেয়ে বেঁচে থাকে সাপ। অ্যানাকোন্ডা বা বড় সাইজের অজগরগুলোকে দেখা গেছে খরগোশ, হরিণ বা সমজাতীয় প্রাণীকে খেয়ে ফেলতে। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে কম করে হলেও মানুষ খাওয়ার খবর পাওয়া যায়। কিছু সাপ অন্য সাপ গিলে খেয়ে ফেলে। কিন্তু নিজেকে নিজে গিলে ফেলছে এই সরীসৃপ! এখবর কজন জানেন।

সম্প্রতি এমন ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ায়। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, পেনসিলভেনিয়ার 'ফরগটেন ফ্রেন্ড রেপটাইল স্যাঙ্কচুয়ারি'র সাপ বিশেষজ্ঞ জেসি রথঅ্যাকার একটি সাপকে দেখেছেন যে নিজেকেই গিলে খাচ্ছিল।

সাপটির নাম ‘কিংস্নেক’। জেসি রথঅ্যাকার ও কার টিম একটি আয়োজনের প্রস্তুতি নিচ্ছিলেন। এমন সময় দেখতে পান সাপটি লেজের দিক থেকে নিজেকে খেতে শুরু করেছে।

রথঅ্যাকার বলেন, এই স্যাঙ্কচুয়ারির ১৫ বছরের ইতিহাসে এটাই প্রথমবারের মতো ঘটল। তবে সাপটিকে বাঁচিয়ে নিয়েছি।

এ ঘটনা রথঅ্যাকার একটি ভিডিও সামাজিকমাধ্যমে প্রকাশও করেছেন তিনি। ভিডিওতে তিনি বলেন, কিংস্নেক এমনিতেই অন্য সাপ খায়। এমনকি তাদের রোগপ্রতিরোধী ক্ষমতা র‍্যাটল স্নেক বা কপারহেড ভেনোমের মতো বিষাক্ত সাপের বিষকেও সহনীয় করে তোলে। সাপটির নাম ক্রনোস। সে খুবই ক্ষুধার্ত ছিল কিংবা নিজেকে বিপর্যস্ত মনে করছিল। আর এ অবস্থাতে সে কাজটি করতে পারে। কিন্তু এখানে খাবারের কোনো অভাব নেই। তার জীবনের জন্যে হুমকি মনে হয় এমন কোন পরিস্থিতিও বিরাজ করছিল না। তবে পরীক্ষা-নিরীক্ষায় তার পাচকরসে দেহ ক্ষতিগ্রস্ত হওয়ার অতীত রেকর্ড মিলেছে। তার মানে, নিজেকে গিলতে শুরু করা ক্রনোসের বাজে অভ্যাস হতে পারে। অনেক সময়ই প্রাণীরা বোকার মতো কাজ করতে থাকে। যেমন- কুকুর তার লেজ ধরার জন্যে ঘুরতে থাকে। এটাও হয়তো সাপটির বোকার মতো কোনো কাজ।

advertisement