advertisement
advertisement
advertisement
advertisement

হদিস মিলছে না কাশ্মীরি অভিনেত্রী জায়রার

অনলাইন ডেস্ক
২০ আগস্ট ২০১৯ ১৬:২৯ | আপডেট: ২০ আগস্ট ২০১৯ ১৭:৫৯
advertisement

আগেই বলিউড থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন কাশ্মীরি অভিনেত্রী জায়রা ওয়াসিম (১৮)। মুক্তির অপেক্ষায় রয়েছে এই অভিনেত্রীর শেষ ছবি ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’। ছবিটির পরিচালক সোনালি বোস জানিয়েছেন, কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর থেকে ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা জায়রার সঙ্গে যোগযোগ করতে পারছেন না তিনি। এরপরই কাশ্মীর নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের বিরোধিতা করতে শুরু করেন এই বলিউড পরিচালক।

সম্প্রতি নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে জায়রার সঙ্গে একটি ছবি শেয়ার করেন সোনালি। সঙ্গে দীর্ঘ এক পোস্টে তিনি লিখেন, ‘২ সপ্তাহ হয়ে গেল জম্মু ও কাশ্মীরের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ভারতের গণতন্ত্র অন্ধকার। কংগ্রেসের সময় থেকে উপত্যকায় মানুষদের অধিকারকে খর্ব করা হয়েছে।

‘আমার কষ্ট হয় ওই মানুষগুলোর জন্য। বাঙালি, মারাঠী, গুজরাটি, তামিল সবার কেমন লাগবে যদি রাতারাতি আপনাদের রাজ্য ভেঙে কেন্দ্রশাসিত অঞ্চল করে দেওয়া হয়?’

বোস আরও বলেন, ‘৩৭০-কে কিছুক্ষণের জন্য ভুলে গিয়ে সৎভাবে এর উত্তর দিন। আমাদের নিজেদের লোকেরাই কীভাবে এই দেশে বাস করছেন, এটা ভেবেই আমার বিস্ময় ও রাগ এখন দুঃখে পরিণত হয়েছে। ওদের অনুভূতির সম্পর্কে আমরা শুধুই ধারণা করতে পারি।’

জায়রা তার মেয়ের মতো-উল্লেখ করে পরিচালক জানান, তার সঙ্গে তিনি যোগাযোগ করতে পারছেন না। গত এক বছরে জায়রা ও তার পরিবারের সঙ্গে খুব সুন্দর সময় কাটিয়েছেন। এমনকি ৩৭০ ধারা বাতিলের আগের দিনও জম্মুতে জায়রার সঙ্গেই ছিলেন তিনি।

সোনালি বোস বলেন, কাশ্মীরে হঠাৎ সেনাবাহিনীর সংখ্যা বাড়িয়ে দেওয়ায় খুবই চিন্তিত ছিল জায়রা। তাকে তিনিই আশ্বস্ত করেন বলেও জানান এই পরিচালক।

সোনালি বোসের ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’ ছবিতে অভিনয় করেছেন জায়রা ওয়াসিম। এই সিনেমায় অভিনয় দিয়েই বলিউড ছাড়ার কথা ঘোষণা করেন জায়রা।

 

advertisement