advertisement
advertisement
advertisement
advertisement

‘আসামের নাগরিকপঞ্জি একান্তই ভারতের অভ্যন্তরীণ বিষয়’

কূটনীতিক প্রতিবেদক
২০ আগস্ট ২০১৯ ১৬:৫০ | আপডেট: ২০ আগস্ট ২০১৯ ২০:৩৩
advertisement

আসামের নাগরিকপঞ্জির বিষয়টিকে ‘ভারতের অভ্যন্তরীণ বিষয়’ বলে অভিহিত করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। আজ মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সাংবাদিকদের সঙ্গে এ প্রসঙ্গে বিস্তারিত কোনো আলোচনায় যাননি জয়শঙ্কর। শুধু বললেন, “এটা একান্তই ভারতের অভ্যন্তরীণ বিষয়।”

ভারতের গণমাধ্যমগুলোতেই বিভিন্ন সময় বলা হয়েছে, যেভাবে তালিকা করা হচ্ছে তাতে আসামের ৪০ লাখের বেশি বাসিন্দা নাগরিকত্ব থেকে বঞ্চিত হতে পারে এবং তাদের অবৈধ ‘বাংলাদেশি’ হিসেবে চিহ্নিত করে ভারত থেকে বের করে দেওয়া হতে পারে। এসব খবরে বাংলাদেশ সরকার তেমন কোনো প্রতিক্রিয়া না দেখালেও এ নিয়ে বাংলাদেশ এক ধরনের চাপা উদ্বেগের মধ্যে রয়েছে।

এদিকে, আসামের মুখ্যমন্ত্রী সর্বআনন্দ সোনোয়াল গতকাল জানিয়েছেন, ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্স-এনআরসি তালিকা সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী চলতি মাসের ৩১ তারিখ প্রকাশ করা হবে।

নরেন্দ্র মোদীর নতুন মেয়াদে সরকার গঠনে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর প্রথমবার বাংলাদেশ সফরে আসেন জয়শঙ্কর। দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক প্রসঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মোমেন জানান, তাদের মধ্যে ‘খুবই ভালো’ আলোচনা হয়েছে। বেশ কিছু বিষয়ে তারা ‘কম-বেশি ঐকমত্যে’ পৌঁছেছেন। তবে সেই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত কিছুই জানাননি তিনি।

advertisement