advertisement
advertisement
advertisement
advertisement

সিডনিতে দ্বিতীয় শহীদ মিনার নির্মাণের উদ্যোগ

আবুল কালাম আজাদ,অস্ট্রেলিয়া
২০ আগস্ট ২০১৯ ১৯:৪২ | আপডেট: ২০ আগস্ট ২০১৯ ১৯:৪২
advertisement

ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে তাদের স্মৃতির নিদর্শন হিসেবে অস্ট্রেলিয়ার সিডনিতে নির্মাণ করা হচ্ছে দ্বিতীয় শহীদ মিনার। এর আগে অ্যান্ডফিল্ড পার্কে প্রথম শহীদ মিনার নির্মাণ করা হয়েছিল।

অস্ট্রেলিয়াভিত্তিক প্রতিষ্ঠান ‘বাংলা হাব ইনক’ এবং ক্যান্টারবারি ও ব্যাংকসটাউন সিটি কাউন্সিলের অধীনে এ শহীদ মিনারটি নির্মাণ করা হবে। সিডনির ল্যাকাম্বার পিলপার্কে এ শহীদ মিনার নির্মিত হবে বলে আশা করছে কর্তৃপক্ষ।

শহীদ মিনারের প্রাথমিক একটি নকশা তৈরি করেছেন পার্থ প্রতীম বালা। অঙ্কিত নকশায় দেখানো হয়েছে, একটি বেদি থেকে দুটি হাতের ওপর পৃথিবীকে তুলে ধরে রাখা, যাতে বাংলা ভাষার অক্ষরসহ বিভিন্ন ভাষার অক্ষর রয়েছে। শহীদ মিনারের উচ্চতা ও প্রস্থ হবে ২৮ ফুট করে এবং এর প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ১ লাখ ২০ হাজার অস্ট্রেলিয় ডলার। কমিউনিটি থেকে যে পরিমাণ অর্থ সংগ্রহ হবে তা দিয়ে সিটি কাউন্সিল অনুদান দিবে বলে আশ্বাস দিয়েছে।

ক্যান্টারবারি ও ব্যাংকসটাউন সিটি কাউন্সিলের এবং সিডনিতে বসবাসরত বাংলাদেশি প্রবাসীদের সহযোগিতায় এই অর্থ সংগ্রহ করা হবে। ইতিমধ্যেই একটি তহবিল সংগ্রহের জন্য ব্যাংক একাউন্ট খোলা হয়েছে কাউন্সিলরের অধীনে।

প্রসঙ্গত, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের স্মৃতির নিদর্শন হিসেবে শহীদ মিনার নির্মাণের জন্য গত ২৮ জুলাই সিডনির লাকেম্বায় প্রথম সাংবাদিক সম্মেলন হয়। বাংলা হাব ইনক এর চেয়ারম্যান মুনির হোসাইনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনটি পরিচালনা করেন মুক্তমঞ্চের সম্পাদক আল নোমান শামীম। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কাউন্সিলর, সাংবাদিক ও সিডনি বাংলাদেশি প্রবাসীরা।

আগামী ১৩ অক্টোবর এই প্রকল্পের জন্য সিডনির স্থানীয় রেস্টুরেন্টে একটি  ফান্ড রাইজিং ডিনারের আয়োজন করা হয়েছে।

advertisement