advertisement
advertisement
advertisement
advertisement

শোকের মাসে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি

সাংস্কৃতিক প্রতিবেদক
২১ আগস্ট ২০১৯ ০০:০০ | আপডেট: ২১ আগস্ট ২০১৯ ০০:৩৪
advertisement

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল বাংলাদেশ জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী প্রদর্শনী গ্যালারিতে এ কর্মসূচি পালিত হয়। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত এ কর্মসূচির উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন জাদুঘরের মহাপরিচালক মো. রিয়াজ আহম্মদ। এ ছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংস্কৃতি সচিব মো. আবু হেনা মোস্তফা কামালসহ মন্ত্রণালয়ের কর্মকর্তা ও সহযোগী প্রতিষ্ঠানের প্রধানরা। এ সময় শুভেচ্ছা বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক শেখ সাইফুল ইসলাম শাহিন। কর্মসূচিটিতে তার প্রতিষ্ঠান সহযোগিতা করেছে এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ও তার অধীনস্থ সংস্থা, অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা রক্তদান করেছে।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী কেএম খালিদ বলেন, এ মাসে বাঙালি জাতি রক্তাক্ত হয়েছিল। পুরো জাতি গভীর শোক ও শ্রদ্ধায় শ্রেষ্ঠ সন্তান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে।

বিশেষ অতিথির বক্তব্যে মো. আবু হেনা মোস্তফা কামাল বলেন, বঙ্গবন্ধু দেশকে ভালোবেসে দেশের জন্য জীবন উৎসর্গ করেছেন। তার অবদানের জন্যই আজকের এই বাংলাদেশ। শুভেচ্ছা বক্তব্যে সহকারী অধ্যাপক শেখ সাইফুল ইসলাম শাহিন বলেন, রক্ত একটি অমূল্য সম্পদ। এক ব্যাগ রক্ত দিয়ে তিনজন মানুষের জীবন বাঁচানো সম্ভব। জাদুঘরের মহাপরিচালক মো. রিয়াজ আহম্মদ বলেন, আজকের এই রক্তদান কর্মসূচি জাতির পিতার রক্তের প্রতীকী স্বরূপ।

শিল্পকলায় ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’র ২য় পর্ব অনুষ্ঠিত : বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর দেশবরেণ্য লেখক ও গবেষকদের মূল্যবান বক্তব্য নিয়ে ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’ অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। নিয়মিত এ অনুষ্ঠানের মাধ্যমে ১০০টি স্মারক বক্তৃতার আয়োজন করা হয়েছে।

গতকাল বিকাল ৪টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা সেমিনার কক্ষে আয়োজন করা হয় এ কর্মসূচির দ্বিতীয় পর্ব। এ পর্বে স্মারক বক্তৃতা প্রদান করেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। ‘মানবিক দর্শনের ঋদ্ধ মানুষ : শেখ মুজিবুর রহমান’ শিরোনামে বক্তৃতায় বঙ্গবন্ধুর জীবনের নানা দিক তুলে ধরেন তিনি। অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুসহ সব শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এর পর শিশুদের সমবেত কণ্ঠে দেশাত্মবোধক গান পরিবেশিত হয়।

এদিকে আজ ২১ আগস্ট গ্রেনেড হামলার ভয়াবহতা নিয়ে ৫১ জন শিল্পীর অংশগ্রহণে স্থাপনা শিল্প ‘আগস্ট ২১’ আয়োজন করেছে শিল্পকলা একাডেমি।

সন্ধ্যা ৭টায় একাডেমির নন্দনমঞ্চে আয়োজিত এ স্থাপনা শিল্পের পরিকল্পনা করেছেন লিয়াকত আলী লাকী। কিউরেটর হিসেবে দায়িত্ব পালন করবেন শিল্পী ও অধ্যাপক শাহ্?জাহান আহমেদ বিকাশ। আয়োজনে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ।

advertisement