advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

দেশের সর্বত্র লুটপাট চলছে : মির্জা ফখরুল

২১ আগস্ট ২০১৯ ০১:০২
আপডেট: ২১ আগস্ট ২০১৯ ০১:০২
advertisement

আওয়ামী লীগের শাসনে দেশের সর্বত্র লুটপাট চলছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, এ সরকারটা প্রতারক সরকার। এরা হয়ে গেছে এখন ফর দ্য লুটেরা, বাই দ্য লুটেরা, অব দ্য লুটেরা। এখানে লুট ছাড়া আর কিছু নেই। একেবারে তৃণমূল থেকে শুরু করে ওপর পর্যন্ত শুধু লুট চলছে। টিআর-কাবিখা থেকে শুরু করে একেবারে মেগাপ্রজেক্ট পর্যন্ত সব ভাগবাটোয়ারা হচ্ছে। গতকাল মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘ন্যাশনালিস্ট রিসার্চ সেন্টার’ নামে একটি সংগঠনের উদ্যোগে ‘আমার দেশ আমার শিল্প’ শীর্ষক এক আলোচনাসভায় তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে চামড়াশিল্পের ওপর মূল প্রবন্ধ পাঠ করেন টিএস আইয়ুব।
বাবুল তালুকদারের সভাপতিত্বে আলোচনাসভায় বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, শামসুজ্জামান দুদু ও যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বক্তব্য রাখেন।
মির্জা ফখরুল বলেন, দেশকে বাঁচাতে হলে গণতন্ত্রকে ফিরিয়ে আনতে হবে, দেশকে বাঁচাতে হলে দেশপ্রেমিক নেতাকে ফিরিয়ে আনতে হবে এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে আবার মুক্ত করে নিয়ে আসতে হবে। নির্বাচন কমিশন পুনর্গঠন করে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবি পুনরায় জানান তিনি।
চামড়া ব্যবসায়ী ক্রিসেন্ট গ্রুপের জনতা ব্যাংক থেকে ঋণ জালিয়াতির ঘটনা উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, এবার ব্যাংক ঋণ দেয়নি। জনতা ব্যাংক থেকে নেওয়া বিশেষ একটি প্রতিষ্ঠানের ঋণখেলাপির ঘটনায় ঋণ দেওয়া বন্ধ রয়েছে। সেই প্রতিষ্ঠান বহু টাকা বের করে নিয়ে গেছে। আর এ জিনিসগুলোর সমাধান বর্তমান সরকারকে দিয়ে হবে না।
ভারতের পশ্চিমবঙ্গে নতুন চামড়াশিল্প নগরী গড়ে ওঠার মধ্যে বাংলাদেশে কাঁচাচামড়া নিয়ে সংকট এবং রপ্তানির অনুমতি দেওয়ার মধ্যে যোগসূত্র খুঁজে পাচ্ছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল। তিনি বলেন, সমৃদ্ধ বাংলাদেশের পূর্বশর্ত হচ্ছেÑ সমৃদ্ধ শিল্প। সে রকম শিল্পপ্রতিষ্ঠানের মাধ্যমে জনগণের কর্মসংস্থান ও জীবনযাত্রার মানোন্নয়ন হয়। পোশাকশিল্পে জিয়াউর রহমানের অবদান রয়েছে বলে উল্লেখ করেন তিনি।
চামড়াশিল্প চরম বিপাকের মধ্যে পড়েছে জানিয়ে মির্জা ফখরুল বলেন, এবারের কোরবানির ঈদে চামড়া নিয়ে যা হয়েছে, তাতে এতিমরা ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি বলেন, পশ্চিমবঙ্গের ট্যানারি হাব স্থাপন করা হয়েছে। সেখানে নতুন এক অধ্যায় তৈরি হয়েছে বলে জানান মির্জা ফখরুল।
দেশের চামড়াশিল্পের সমস্যা তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, সময়মতো চামড়া বিক্রি না করা, হঠাৎ করে কাঁচাচামড়া রপ্তানির ঘোষণা এবং ট্যানারিগুলো বন্ধ করে দিয়ে চামড়াশিল্পের ভবিষ্যৎ নষ্ট করা হয়েছে। সাভারে যেটি করা হয়েছে, সেখানে ট্যানারিগুলো স্থানান্তরের বিষয়ে সরকারের সদিচ্ছা নেই। ট্যানারিশিল্প মুখ থুবড়ে পড়েছে। সরকার ট্যানারিগুলোর জন্য কোনো সুযোগ সৃষ্টি করতে পারেনি বলে অভিযোগ করেন মির্জা ফখরুল।
সাবেক এ প্রতিমন্ত্রী বলেন, আজকে আন্তর্জাতিকভাবে বিভিন্ন ষড়যন্ত্র-চক্রান্তের ফলে আমরা পিছিয়ে যাচ্ছি। আমাদের কানেকটিভি তৈরি হচ্ছেÑ খুব ভালো কথা। আমাদের মানুষের আয় বাড়ছেÑ খুব ভালো কথা; কিন্তু এটিকে টেকসই করতে হলে যে শিল্পের প্রসার দরকার এবং যে কর্মসংস্থান দরকার, সেটি আমরা করতে পারছি না। পরিসংখ্যানগুলোতে বেরিয়ে এসেছে, এখানে আমাদের ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রি গড়ে উঠছে না।

advertisement