advertisement
advertisement
advertisement
advertisement

ব্যাংকের গাড়ি কেনায় কড়াকড়ি আরোপ

নিজস্ব প্রতিবেদক
২১ আগস্ট ২০১৯ ০০:০০ | আপডেট: ২১ আগস্ট ২০১৯ ০১:৩৮
advertisement

ব্যাংকের জন্য গাড়ি কেনার ক্ষেত্রে সীমা বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে কোনো ব্যাংক ৫০ লাখ টাকার বেশি দামের সেডান (প্রাইভেট কার) এবং এক কোটি টাকার বেশি দামের এসইউভি কিনতে পারবে না। গতকাল মঙ্গলবার এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সার্কুলারে ব্যাংকগুলোর পরিচালন ব্যয় কমাতে জমি কেনা, অফিস ভাড়া, সাজসজ্জা ও পরিচালনা পর্ষদের সভাসহ অন্য যে কোনো সভা আয়োজনের ক্ষেত্রেও কড়াকড়ি আরোপ করা হয়েছে। ‘ব্যাংকের পরিচালন ব্যয় হ্রাসকল্পে বিলাসবহুল যানবাহন, আড়ম্বরপূর্ণ সাজসজ্জা ও অন্যান্য ক্ষেত্রে উচ্চ ব্যয় পরিহার’ শীর্ষক এ সার্কুলারে বলা হয়েছে, ব্যাংক কোম্পানির ব্যবস্থাপনার ওপর আমানতকারী ও শেয়ারহোল্ডারদের আস্থা অক্ষুণœœ রাখার স্বার্থে ব্যাংকের বিভিন্ন খাতে ব্যয়ে সাশ্রয়ী মনোভাব পোষণ বিশেষভাবে গুরুত্বপূর্ণ। অপ্রয়োজনীয় ব্যয় পরিহার ব্যাংকের আয় বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে।

এতে আরও বলা হয়, ব্যাংকের রেমিট্যান্স বহনের কাজে বিভিন্ন নিরাপত্তা সংস্থা কর্তৃক ব্যবহৃত নিরাপত্তা-যানবাহনের অনুরূপ গাড়ি কেনা যাবে।

ব্যাংকের অর্থে কেনা মোটরযান বহরে যানবাহনের সংখ্যার প্রবৃদ্ধি ক্রমান্বয়ে হ্রাস করে ব্যাংকের জনবল ও অফিস/শাখার সঙ্গে সঙ্গতিপূর্ণ করতে হবে। ব্যাংকের চেয়ারম্যান ব্যতীত অন্য পরিচালকরা ব্যাংকের টাকায় কেনা গাড়ি ব্যবহার করতে পারবেন না।

নতুন শাখা স্থাপন বা বিদ্যমান শাখা স্থানান্তরের ক্ষেত্রে শহর এলাকায় ৬ হাজার বর্গফুট এবং পল্লী অঞ্চলের শাখার জন্য ৩ হাজার বর্গফুটের ভবন/স্পেস ব্যবহার করতে হবে। আইটি সরঞ্জাম এবং শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র ছাড়া অন্যান্য খাতে নতুন শাখা স্থাপনের ক্ষেত্রে প্রতি বর্গফুটের জন্য ১ হাজার ৮৫০ টাকার বেশি ব্যয় করা যাবে না। শাখা স্থানান্তরের ক্ষেত্রে প্রতি বর্গফুটের জন্য ১ হাজার ২৫০ টাকার বেশি ব্যয় করা যাবে না।

advertisement