advertisement
advertisement
advertisement
advertisement

রক্ত পরীক্ষায় জানা যাবে মৃত্যুর দিনক্ষণ!

নিজস্ব প্রতিবেদক
২১ আগস্ট ২০১৯ ১৫:১৫ | আপডেট: ২২ আগস্ট ২০১৯ ০২:১৪
advertisement

মানুষের মৃত্যু কখন-কোন সময় হবে তার যেমন দিনক্ষণ নেই, তেমনি নেই আগাম কোনো পূর্বাভাস। তবে মানুষ যদি তার মৃত্যুর আগাম পূর্বাভাস জানতে পারতো তাহলে সবচেয়ে ভালো হতো। সেই চিন্তা থেকেই জার্মানির বিজ্ঞানীরা মানুষের মৃত্যুর এক ধরনের আগাম পূর্বাভাসের কথা জানিয়েছেন। আর সেটি জানা যাবে রক্ত পরীক্ষার মাধ্যমে। বিজ্ঞানীদের দাবি, এই পরীক্ষায় আগামী ১০ বছরের মধ্যে কারও মৃত্যু ঝুঁকি আছে কিনা এ বিষয়ে জানা যাবে। এ গবেষণার ফল শতকরা ৮০ ভাগ নির্ভুল বলেও দাবি করেন তারা।

ডেইলি মেইলের এক খবরে বলা হয়েছে, দেশটির বিজ্ঞানীরা ৪৪ হাজার মানুষের ওপর এ পরীক্ষা চালিয়েছেন। তারা রক্তের ১৪টি বায়োমার্কার উদঘাটন করেছেন, যা মানুষের মৃত্যু ঝুঁকিকে প্রভাবিত করে। বায়োমার্কারগুলো সংক্রমণমুক্ত এবং গ্লুকোজ নিয়ন্ত্রণ থেকে শুরু করে চর্বি এবং শরীরের প্রদাহ সম্পর্কিত সবকিছুর সঙ্গে যুক্ত।

একটি বায়োমার্কারের পরীক্ষায় দেখা গেছে, আগামী দুই থেকে ১৬ বছরের মধ্যে কোন সময়টাতে একজন মানুষ মারা যাবে তা জানা যাবে এবং এটা ৮৩ ভাগ নিশ্চিত।

তবে এটা প্রচলিত রক্ত পরীক্ষা, যেমন কোনো মানুষের শরীরে ইনফেকশন দেখা দিয়েছে তিনি যে রক্ত পরীক্ষার মাধ্যমে এটা নিশ্চিত হবেন, সে ধরনের রক্ত পরীক্ষার মতো এই পরীক্ষা এখনও চালু হয়নি।

বিজ্ঞানীদের আশা, চিকিৎসার জন্য একদিন এ রক্ত পরীক্ষা চালু হবে। যেমন-কোনো বয়স্ক ব্যক্তির অস্ত্রোপচারের জন্য খুব দুর্বল কি না, তাও এই রক্ত পরীক্ষার মাধ্যমে জানা যাবে।

সাধারণত, রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা পরীক্ষা করে কোনো ব্যক্তি আগামী বছরের মধ্যে মারা যাবে কি না, সে সম্পর্কে চিকিৎসকরা ধারণা করতে পারেন। কিন্তু ১০ বছর কিংবা তারও বেশি সময়ের মধ্যে মারা যাওয়ার বিষয়ে জানতে পারেন না।

ন্যাচার কমিউনিকেশন নামে এক জার্নালে এই রক্ত পরীক্ষার গবেষক টিম লিখেছেন, ১০ বছরের মধ্যে কোনো ব্যক্তির মৃত্যু ঝুঁকির বিষয়ে ধারণা করা কষ্টকর।

জার্মানির অ্যাজিংয়ের বায়োলজির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের বিজ্ঞানীরা ১৮ থেকে ১০৯ বছর বয়সী এক হাজারেরও বেশি মানুষের রক্ত পরীক্ষা করেছেন। অংশগ্রহণকারীদের সবাই ইউরোপীয় বংশোদ্ভূত ছিলেন। তাদের ওপর মোট ১২টি পরীক্ষা চালানো হয়।

advertisement