advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

শিল্পকলায় স্থাপনা শিল্প ‘আগস্ট ২১’

সাংস্কৃতিক প্রতিবেদক
২২ আগস্ট ২০১৯ ০০:০০ | আপডেট: ২২ আগস্ট ২০১৯ ০১:০৩
advertisement

বাংলাদেশের ইতিহাসে ২০০৪ সালের ২১ আগস্টে গ্রেনেড হামলা একটি কলঙ্কিত অধ্যায়। রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের ‘সন্ত্রাস, জঙ্গিবাদ ও দুর্নীতিবিরোধী’ সমাবেশে গ্রেনেড হামলায় সেদিন ২৪ জন নিহত হয়েছিলেন। গতকাল নারকীয় এ গ্রেনেড হামলার ১৫তম বছর ছিল। দিনটি স্মরণে এদিন সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির নন্দনমঞ্চে ৫১ জন শিল্পীর অংশগ্রহণে স্থাপনা শিল্প ‘আগস্ট ২১’ অনুষ্ঠিত হয়।

২১ আগস্ট গ্রেনেড হামলার ভয়াবহতা নিয়ে লিয়াকত আলী লাকীর পরিকল্পনায় স্থাপনাশিল্পের কিউরেটর হিসেবে দায়িত্ব পালন করছেন শিল্পী ও অধ্যাপক শাহ্জাহান আহমেদ বিকাশ। আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে¡ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন একাডেমির সচিব বদরুল আনম ভূঁইয়া।

স্থাপনাশিল্পে তুলে ধরা হয়েছেÑ ভয়ার্ত চোখ : হ্যান্ডগ্রেনেডের মুখোশধারী ২১ জন তরুণ শিল্পী ৭০ ফুট কালো ক্যানভাসে আতঙ্কিত চোখ এঁকে তার পর তা রক্তলাল করেন। আতঙ্কিত চোখ; একটি আতঙ্কিত চোখ অঙ্কনের ভিডিও প্রোজেকশন করা হয় পর্দায়। চিত্রকর্মটি লাইভ আঁকেন শিল্পী শাহ্জাহান আহমেদ বিকাশ। গ্রেনেড বিস্ফোরণের আতঙ্কিত অনুভূতি; বিস্ফোরণের শব্দ হয় এবং ধোঁয়ায় পুরো প্রদর্শনিস্থল ভরে ওঠে। দর্শকদের সাময়িকভাবে ওই মুহূর্তটুকু অনুভব করানোর জন্য কৃত্রিম রক্ত, পাদুকাসহ অন্যান্য বস্তু ছুড়ে দেওয়া হয়। আতঙ্ক : প্রজেক্টরের মাধ্যমে ২১ আগস্টের আতঙ্কিত মুহূর্তগুলো প্রদর্শন করা হয়। গ্রেনেড হামলার ভয়াবহ ২১টি স্থিরচিত্র প্রদর্শন করা হয়। পারফরম্যান্স আর্ট : হামলার ভয়ানক মুহূর্তটি নন্দন মঞ্চে পাফরম্যান্স আর্টের মাধ্যমে ২১ শিল্পী প্রদর্শন করেন। মঞ্চের চারপাশের চৌবাচ্চাটুকু ধীরে ধীরে রক্তলাল বর্ণে পরিণত হয়। আতঙ্ক বেদনা : গ্রেনেড হামলার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেদনাময় মুখাবয়বের প্রতিকৃতি আঁকা হয়। দর্শকসম্মুখে অঙ্কিত হয় প্রতিকৃতিটি। চিত্রকর্ম শেষ হওয়ার পর স্পটলাইট দিয়ে দর্শকসম্মুখে চিত্রকর্মটি উন্মোচন করা হয়। এর পর সেদিনের ঘটনাস্থলে উপস্থিত থাকা একজন রাজনৈতিক ব্যক্তিত্বের বক্তব্য অডিওতে শোনা যায়।

advertisement
Evall
advertisement