advertisement
advertisement
advertisement
advertisement

জার্সিতে নাম ছাড়াই টেস্ট খেলতে নামবে বাংলাদেশ?

ক্রীড়া প্রতিবেদক
২২ আগস্ট ২০১৯ ১৪:১০ | আপডেট: ২২ আগস্ট ২০১৯ ১৪:৪৮
advertisement

দিন বদলের সঙ্গে সঙ্গে নানা পরিবর্তন এসেছে ক্রিকেটে। নিয়ম-নীতি পরিবর্তনের সঙ্গে ক্রিকেটে যুক্ত হয়েছে টি-টোয়েন্টির মতো সংক্ষিপ্ত সংস্করণও। এবার ১৪২ বছরের প্রথা ভেঙে টেস্ট ক্রিকেটের জার্সিতে এসেছে পরিবর্তনের ছোঁয়া। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মধ্যকার চলমান অ্যাশেজ দিয়ে টেস্ট ক্রিকেটের জার্সিতে যুক্ত হয়েছে নাম। কিন্তু বাংলাদেশে এই পরিবর্তনের ছোঁয়া কবে নাগাদ লাগবে জানাতে পারেনি বোর্ড।

প্রায় ছয় মাস পর টেস্ট খেলতে নামছে বাংলাদেশ। ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে আগামী মাসের শুরুতে সাদা পোশাকে টেস্ট খেলবেন সাকিবরা। আগামী ৫ থেকে ৯ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টটি অনুষ্ঠিত হবে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

অস্ট্রেলিয়া, ইংল্যান্ড কিংবা নিউজিল্যান্ড-ভারতের মতো টেস্ট জার্সিতে নামসহই খেলতে নামবে বাংলাদেশ? ভারতও নামসহ জার্সি উন্মোচন করেছে। বাংলাদেশ এই টেস্টে নামসহ জার্সি পরে খেলবে কিনা প্রশ্ন করলে ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়রাম্যান আকরাম খান জানাতে পারেননি।

আমাদের সময়কে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের শীর্ষ এই কর্মকর্তা বলেন, ‘এখনো আমরা চিন্তা করিনি, তবে সিদ্ধান্ত নিয়ে জানানো হবে।’

তিনি আরও জানান, এখনো নিশ্চিত নয় আফগানিস্তানের বিপক্ষেই সাকিব-মুশফিকদের জার্সিতে নাম থাকবে কি না। তার মতে এখনো এই নিয়ে সিদ্ধান্তে পৌঁছায়নি বিসিবি।

অ্যাশেজ থেকেই দেখা যায় মরগ্যান-ফিঞ্চদের জার্সির পেছনে নাম। ১৮৭৭ সালে থেকে টেস্ট ক্রিকেটের যাত্রার পর থেকে জার্সিতে নাম-নম্বর ছাড়াই খেলতে নামত ক্রিকেটাররা। এবার অ্যাশেজের মধ্য দিয়ে এসেছে পরিবর্তন। সবার আগে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের টুইটার অ্যাকাউন্ট থেকে জার্সিতে নাম-নম্বর যুক্ত করার তথ্য নিশ্চিত করে। নাম-নম্বরসহ পরা জার্সিতে জো রুটের একটি ছবি পোস্ট করে ইংলিশ ক্রিকেট বোর্ড। এতে রুটের জার্সি নম্বর দেখা যাচ্ছে ৬৬।

এরপর একেএকে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ভারত এই কাতারে নাম লেখায়। ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে খেলোয়াড়দের জার্সির নাম দেখা গেলেও এখন থেকে টেস্ট ক্রিকেটেও দেখা যাবে। কিন্তু টাইগারদের হয়তো আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

advertisement