advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

বিনোদনের নতুন দিগন্ত ডিজিটাল প্ল্যাটফরম

বিনোদন সময় প্রতিবেদক
২৩ আগস্ট ২০১৯ ০০:০০ | আপডেট: ২৩ আগস্ট ২০১৯ ০২:৪৬
advertisement

বিনোদনের ক্ষেত্র ক্রমেই ছোট হয়ে আসছে বলে কানাঘুষা করছেন অনেকেই। বাস্তবচিত্র কিন্তু ভিন্ন। বিনোদনে নতুন দিগন্ত হিসেবে দেখা দিয়েছে ডিজিটাল প্ল্যাটফরম। এখন টিভি চ্যানেলকেও ছাড়িয়ে যাচ্ছে এ মাধ্যম। গত কয়েক বছর ধরে ডিজিটাল মাধ্যমে নাটক, চলচ্চিত্র প্রচার হচ্ছে। দর্শক দেখছেও এসব মাধ্যমের বিনোদন আইটেম। এর মধ্যে রয়েছে অসংখ্য ওয়েব সিরিজ এবং চলচ্চিত্র।

প্রতিযোগিতাপূর্ণ বাজারে অনলাইন ভিডিও স্ট্রিমিংয়ের জন্য বেশ কিছু আন্তর্জাতিক ও আঞ্চলিক প্ল্যাটফরম রয়েছে। তবে জনপ্রিয় প্ল্যাটফরমগুলোর মধ্যে নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম, হুলু, এইচবিও নাও ইত্যাদি উল্লেখযোগ্য। নেটফ্লিক্স প্রতিষ্ঠানটি ইতিমধ্যে নির্মাণ করেছে অসংখ্য জনপ্রিয় টিভি শো এবং চলচ্চিত্র। মানসম্পন্ন এসব কনটেন্ট দর্শকদের কাছে ব্যাপক সমাদৃত হয়েছে। বাংলাদেশে কার্যক্রম চালাচ্ছে বেশ কিছু স্ট্রিমিং সাইট। এগুলোর মধ্যে রয়েছে বায়োস্কোপ, জিফাইভ, আইফ্লিক্স এবং হইচই।

বাংলাদেশি দর্শকদের জন্য এ দেশে কার্যালয় খুলেছে কলকাতাভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফরম হইচই। সারা বিশ্বের বাংলাভাষী মানুষদের জন্য এই অ্যাপ। আর বাংলাদেশের মেধাবী নির্মাতাদের কাজের সুযোগ তৈরি করে দিতেই এখানে অফিস নিয়ে কার্যক্রম শুরু করেছে প্রতিষ্ঠানটি।

কিছুদিন আগেই হইচইয়ে মুক্তি পেয়েছে অমিতাভ রেজা পরিচালিত প্রথম ওয়েব সিরিজ ‘ঢাকা মেট্রো’; যা দর্শকদের মাঝে সাড়া জাগিয়েছে। সম্প্রতি শেষ হয়েছে হইচই-এর দ্বিতীয় অরিজিনাল সিরিজ ‘মানি হানি’-এর প্রথম সিজন। তানিম নূর ও কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় পরিচালিত ওয়েব সিরিজটি প্রথম সিজনেই করেছে বাজিমাত। মূলত, সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এই ক্রাইম থ্রিলারটি পেয়েছে ব্যাপক জনপ্রিয়তা।

তরুণ মেধাবী নির্মাতাদের জন্য ওয়েব সিরিজগুলো উন্মোচন করেছে সম্ভাবনার নতুন দিগন্ত। প্রত্যেক নির্মাতাই স্বাধীনভাবে নিজের গল্প বলতে চান। আর এসব ওয়েব সিরিজের মাধ্যমে তারা পাচ্ছেন গল্প বলার স্বাধীনতা।

অমিত সম্ভাবনাময় এসব ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফরমগুলো মেইনস্ট্রিম গণমাধ্যমের বাইরে বিনোদনের মাধ্যম হিসেবে বিশ্বব্যাপী দর্শকদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। এই জনপ্রিয়তার অন্যতম কারণ এর অনডিমান্ড সার্ভিস। কেননা খুব সহজেই মোবাইল অ্যাপস এবং এইসব ভিডিও স্ট্রিমিং ওয়েবসাইটগুলোর মাধ্যমে যে কেউ উপভোগ করতে পারেন বিভিন্ন ধরনের কনটেন্ট।

 

advertisement
Evall
advertisement