advertisement
advertisement
advertisement
advertisement

বিশ্বকাপের পর অ্যাশেজ, অসাধ্য সাধন করলেন স্টোকস

স্পোর্টস ডেস্ক
২৫ আগস্ট ২০১৯ ২২:১৪ | আপডেট: ২৫ আগস্ট ২০১৯ ২২:১৪
advertisement

২০১৯ বিশ্বকাপের ফাইনালে কী ছিল না? নানা নাটকীয়তা, রোমাঞ্চ, উত্তেজনা একেবারে শ্বাসরুদ্ধকর অবস্থা। পেছেনের কারিগর হলেন অলরাউন্ডার বেন স্টোকস। বিশ্বকাপ এখন অতীত। চলছে ক্রিকেটের আরেকটি সাড়াজাগানিয়া ঐতিহাসিক টুর্নামেন্ট অ্যাশেজ। ইংলিশদের কাছে বিশ্বকাপ থেকেও এই অ্যাশেজের গুরুত্ব অনেক বেশি। এবার এই অ্যাশেজের তৃতীয় টেস্টে ইংল্যান্ডকে এক উইকেটে জিতিয়ে অসাধ্য সাধন করলেন বেন স্টোকস।

হেডেংলিতে অ্যাশেজের তৃতীয় টেস্টে ইংল্যান্ড যখন প্রথম ইনিংসে ৬৭ রানে অলআউট হয়ে যায় তখনই অনেকেই ধরে নিয়েছে এই টেস্টও অস্ট্রেলিয়া জিতছে। কিন্তু না সবার ধারণা ভুল করে টেস্ট ইংল্যান্ডই জিতেছে। স্টোকসের নায়োকচিত ১৩৫ রানের কল্যাণে বিশ্বরেকর্ড গড়ে জিতে যায় ইংল্যান্ড।

এর আগে ইংল্যান্ড সর্বোচ্চ ৩৩২ রান তাড়া করে জিতেছিল। এবার ৩৫৮ রান তাড়া করে নতুন বিশ্বরেকর্ড গড়ে। ইংল্যান্ডের যখন ৯ উইকেট পড়ে যায় তখন প্রয়োজন ছিল ৭৬ রানের। লিচের সঙ্গে শেষ উইকেটের জুটি গড়ে এই অসাধ্য সাধন করেন স্টোকস। তার মধ্যে লিচ মাত্র ১ রান করেন! মূলত রুট লড়াই শুরু করেছিলেন, ৭৭ রান করে তিনি মাঠ ছাড়েন। এ ছাড়া বেয়ারসস্টো ৩৬ ও ডেনলি ৫০ রান করেন।

ইংল্যান্ড প্রথম ইনিংসে ৬৭ রান করলেও বেশি সুবিধা করতে পারেনি অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে অজিরা ১৭৯ রানের পর দ্বিতীয় ইনিংসে ২৪৬ রান করে। আজ জিতে অ্যাশে সমতা নিয়ে আসে ইংল্যান্ড। প্রথম টেস্টে অস্ট্রেলিয়া জিতলেও দ্বিতীয় টেস্টটি ড্র হয়।

advertisement