advertisement
advertisement
advertisement
advertisement

অনলাইনেই বহুতল ভবন বিক্রি

আমাদের সময় ডেস্ক
২৬ আগস্ট ২০১৯ ০০:০০ | আপডেট: ২৬ আগস্ট ২০১৯ ০০:৪৯
advertisement

নিজের চোখে না দেখে মানুষ আজকাল নিত্যদিনের শাকসবজিও কেনে না। সেখানে কিনা এক ব্যক্তি বহুতল একটি ভবন অনলাইনেই কিনে ফেলেছেন। সম্প্রতি চীনের রাজধানী বেইজিংয়ে একটি ৪০ তলা ভবন অনলাইনে বিক্রি করা হয়েছে। বাংলাদেশি মুদ্রায় বাড়িটি বিক্রি হয়েছে ৬ হাজার ২০০ কোটি টাকারও বেশি দামে! গত মঙ্গলবার নিলামের মাধ্যমে বিক্রি করা

হয়েছে ভবনটি। ২০০৮ সালের অলিম্পিক ভেন্যু বার্ডস নেস্টের পাশেই এই ভবনটির অবস্থান। পলাতক এক চীনা ধনকুবের গুয়ো ওয়েঙ্গুই অনেকটা ড্রাগনের আদলে এই বাড়িটি নির্মাণ করেন এবং নাম দেন পাঙ্গু প্লাজা।

চীনা অনলাইন ওয়েবসাইট আলিবাবায় নিলামে তোলার ২৪ ঘণ্টার মধ্যেই বিপুল অঙ্কের অর্থ দিয়ে বাড়িটি কিনে নিয়েছে চীনের এক প্রতিষ্ঠান। ১ লাখ ৪৫ হাজারেরও বেশি মানুষ এই নিলামে চোখ রেখেছিলেন সেদিন। কিন্তু নিলামে অংশ নেন মাত্র দুজন। শেষ পর্যন্ত ইউচেং ঝিয়ে নামে একটি কোম্পানি ৭৩৪ মিলিয়ন মার্কিন ডলারে ভবনটি কিনে নেয়।

বাড়িটির আসল মালিক গুয়ো ওয়েঙ্গুইকে দুর্নীতির দায়ে ২০১৪ সালে মৃত্যুদ- দেওয়া হয়েছিল। রায় হওয়ার পর থেকেই নিউইয়র্কে আত্মগোপন করে আছেন তিনি। ২০০২ সালে এই ৪০ তলা ভবনটি নির্মাণ করিয়েছিলেন তিনি। কিন্তু পাঁচ বছর পর অনিয়মের দায়ে ভবনটি বাজেয়াপ্ত করে বেইজিং মিউনিসিপ্যাল কর্তৃপক্ষ।

পরে বেইজিংয়ের ডেপুটি মেয়র লিউ ঝিহুয়ার বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির অভিযোগ উঠলে বাড়িটির মালিকানা আবার ফেরত পান ওয়েঙ্গুই। কিন্তু ব্যাপক আকারের দুর্নীতির প্রমাণ পাওয়ায় বাড়িটি ফের বাজেয়াপ্ত করা হয়। ২০১৪ সালে মুক্তি পাওয়া হলিউডের ‘ট্রান্সফরমারস : এইজ অব এক্সটিংশন’ চলচ্চিত্রটির বেশ কয়েকটি দৃশ্যে দেখানো হয়েছিল এই ভবনটি।

advertisement