advertisement
advertisement
advertisement
advertisement

জি-৭ সম্মেলনের ফাঁকেই কথা বলবেন ট্রাম্প-মোদি

অনলাইন ডেস্ক
২৬ আগস্ট ২০১৯ ১০:০৮ | আপডেট: ২৬ আগস্ট ২০১৯ ১০:৫৯
advertisement

ফ্রান্সের সমুদ্র তীরবর্তী শহর বিয়ারিত্জ শহরে গতকাল রোববার থেকে শুরু হয়েছে জি-৭ এর শীর্ষ সম্মেলন। এই সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছাড়াও যোগ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আজ সোমবার বিকেলে এই সম্মেলনের ফাঁকেই মোদির সঙ্গে ফের কথা হবে ট্রাম্পের। তাদের সেই কথোপকথনে ঘুরে ফিরে কাশ্মীর প্রসঙ্গ উঠতে পারে বলেই ধারণা করা হচ্ছে। 

ভারতীয় সংবাদ মাধ্যম জিনিউজের খবরে বলা হয়েছে, মাস দুয়েক আগে ওসাকায় জি-২০ শীর্ষ বৈঠকে একবার ট্রাম্পের সঙ্গে দেখা হয়েছিল মোদির।  এবার দ্বিতীয়বার তিনি মুখোমুখি হতে চলেছেন মার্কিন প্রেসিডেন্টের।

এর আগে কাশ্মীরের ৩৭০ ধারা তুলে দেওয়ার পর ট্রাম্প ফোনে কথা বলেন মোদির সঙ্গে।

এদিকে জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দিয়ে এরই মধ্যে নরেন্দ্র মোদি ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গেও কথা বলেছেন। সেখানে কাশ্মীর প্রসঙ্গ উঠেছে কিনা তা স্পষ্ট নয়। 

তবে ট্রাম্পের সঙ্গে বৈঠকের ব্যাপারটাই আলাদা। কারণ কাশ্মীরে নাক গলানোর জন্য মুখিয়ে রয়েছেন ট্রাম্প।  একবার তো ইমরান খানকে পাশে বসিয়ে আগ বাড়িয়ে বলেই ফেলেছিলেন, নরেন্দ্র মোদি নাকি তাকে কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করার জন্য তাকে অনুরোধ করেছেন। পরে এ নিয়ে অবশ্য প্রতিবাদও করেছে ভারত।

কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর বিষয়টি নিয়ে বিশ্ব পরাশক্তির কাছে ভারতের বিরুদ্ধে অভিযোগ করে চলেছে পাকিস্তান। তবে ভারত কাশ্মীরের বিষয়টি নিজেদের অভ্যন্তরীণ বিষয় বলে দাবি করে আসছে।   

advertisement