advertisement
advertisement
advertisement
advertisement

সৌদি আরব থেকে ফিরলেন ‘নির্যাতিত’ ৬৪ গৃহকর্মী

প্রবাস ডেস্ক
২৭ আগস্ট ২০১৯ ১৫:৩৫ | আপডেট: ২৭ আগস্ট ২০১৯ ১৫:৩৬
advertisement

সৌদি আরবে নিয়োগকর্তাদের দ্বারা নির্যাতিত হয়ে দেশে ফিরে এসেছেন ৬৪ জন নারী গৃহকর্মী। গতকাল সোমবার রাতে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তারা। 

সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি মোহাম্মদ আসাদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘এসব নারীরা রিয়াদে বাংলাদেশ দূতাবাসের ‘সেফ হোমে আশ্রয় নিয়েছিলেন। তারা “স্বেচ্ছায়” দেশে ফিরে যেতে চেয়েছিল, তাই তাদের দেশে ফেরত পাঠানো হয়েছে।’

সৌদি আরবের বিভিন্ন শহরে কর্মরত এসব শ্রমিক সোমবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় তাদের গ্রহণ করেন।

এ বিষয়ে প্রবাসী কল্যাণ ডেস্কের দায়িত্বরত কর্মকর্তা সংবাদমাধ্যমকে বলেন, ‘সৌদি আরব থেকে ফিরে নারী শ্রমিকদের সবারই নিয়োগকর্তার বিরুদ্ধে কোনো না অভিযোগ করেছেন।’

প্রসঙ্গত, বাংলাদেশের সঙ্গে ২০১৫ সালে চুক্তির ভিত্তিতে সৌদি আরবে নারী গৃহকর্মী পাঠানো শুরু হয়। গত পাঁচ বছরে প্রায় দুই লাখ নারী গৃহকর্মী পাঠানো হয় মধ্যপ্রাচ্যের রক্ষণশীল দেশটিতে।

এর আগে এক চুক্তির ভিত্তিতে ২০১১ সালে বাংলাদেশ থেকে সৌদি আরবে গৃহকর্মী নিয়োগের কথা থাকলেও ২০১০ সালে হিউম্যান রাইটস ওয়াচের এক প্রতিবেদনে দেশটিতে কর্মরত ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও শ্রীলঙ্কার ১৫০ জন গৃহকর্মীর সাক্ষাৎকারে ‘শারীরিক ও মানসিক নির্যাতনের’ তথ্য উঠে এলে কোনো নারী আর দেশটিতে কাজ করতে যাননি।

advertisement