advertisement
advertisement
advertisement
advertisement

বাসযোগ্য শহরের তালিকায় আবারও শীর্ষে ভিয়েনা

হাসান তামিম,অস্ট্রিয়া
৮ সেপ্টেম্বর ২০১৯ ১৬:০৭ | আপডেট: ৮ সেপ্টেম্বর ২০১৯ ১৬:০৭
ফাইল ছবি
advertisement

পৃথিবীর বসবাসযোগ্য শহরের তালিকায় আবারও প্রথম স্থানে উঠে এসেছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা শহরের নাম। আন্তর্জাতিক সংস্থা ইকোনোমিক ইন্টেলিজেন্স ইউনিট ১৪০ টি দেশের ওপর বিভিন্ন দিক পর্যালোচনা করে বাসযোগ্য শহর ও অযোগ্য শহরের তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় উঠে এসেছে ভিয়েনার নাম।

সম্প্রতি প্রকাশিত এই তালিকায় অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরকে টপকে শীর্ষস্থান অর্জন করেছে শহরটি। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়ার আরেক শহর সিডনি, চতুর্থ স্থানে রয়েছে জাপানের ওসাকা শহর।

অন্যদিকে পৃথিবীতে বসবাসের অযোগ্য শহরের তালিকায় শীর্ষস্থানে রয়েছে সিরিয়ার রাজধানী দামেস্ক। বাংলাদেশের রাজধানী ঢাকা বসবাস অযোগ্য শহরের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে। মূলত কয়েকটি সূচক ওপরের ভিত্তি করে এই তালিকা নির্ধারণ করা হয়ে থাকে। এই সূচকগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো রাজনৈতিক স্থিতিশীলতা, পরিবেশ ও সংস্কৃতি, চিকিৎসা সেবা এবং শিক্ষা ব্যবস্থা।

এদিকে ভিয়েনা পুণরায় প্রথমস্থান দখলের কারণে দেশটির নাগরিকদের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদের মধ্যেও আনন্দের জোয়ার বইছে। তবে রাজধানী ঢাকা বসবাস অযোগ্য শহরের তালিকায় তৃতীয় স্থানে থাকায় দু:খপ্রকাশ করেছেন তারা।

ভিয়েনাস্থ প্রবাসী বাংলাদেশিরা জানান, তারা যেমন আনন্দিত তেমনি ব্যথিতও। দেশের জনগনের সদিচ্ছার অভাবের কারণে বাংলাদেশের অবস্থান পরিবর্তন করতে পারছে না বলে জানান তারা। তবে ভবিষ্যতে এর পরিবর্তন হবে এবং সাধারণ জনগনের পাশাপাশি সরকারের উচিত এই ব্যাপারে সুদৃষ্টি দেওয়া। তাহলে হয়ত বাংলাদেশের রাজধানীর এই দুরাবস্থা দূর করা সম্ভব হবে।

advertisement