advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

শরীরের জন্য যতটুকু খাবার জরুরি

ডা. আলমগীর মতি
১০ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৯ ০৯:০১
advertisement

মানবদেহের জন্য প্রোটিন খুব গুরুত্বপূর্ণ। একজন সুস্থ প্রাপ্তবয়স্কের প্রতি কেজি শারীরিক ওজনের জন্য ১ গ্রাম প্রোটিন ধার্য করা হয়েছে। অর্থাৎ ৬০ কেজি শারীরিক ওজনের জন্য ৬০ গ্রাম প্রোটিন প্রয়োজন (কিডনি রোগ ব্যতীত)। গরমে মাংসের (গরু, খাসি) পরিবর্তে ছোট মাছ, পাতলা ডাল, টকদই, পাতলা দুধ খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করে দৈনিক চাহিদা পূরণ করা ভালো।

এ ক্ষেত্রে শর্করা জাতীয় খাবারের দিকেও লক্ষ্য রাখতে হবে। মানবদেহে শর্করার প্রয়োজন মোট ক্যালরির ৬০ শতাংশ। অর্থাৎ ওজন, উচ্চতা, বয়স, শারীরিক পরিশ্রম লিঙ্গভেদে শক্তি চাহিদা যদি হয় ২০০০ ক্যালরি, তবে তার ৬০ শতাংশ নিতে হবে শর্করা জাতীয় খাবার থেকে। এটি পাওয়া যাবে ভাত, রুটি, চিড়া, মুড়ি, সুজি, সাগু, চিনি, আলু ও ফল থেকে।

দুধ থেকেও শর্করা পাওয়া যায়। অনেকে ফল ও দুধ নিয়ে চিন্তিত হবেন। চিন্তামুক্ত হতে জেনে নিন- ফলে গড়ে ১৫ শতাংশ শর্করা থাকে আর দুধে থাকে ১২ শতাংশ। পাকা আমে ক্যালরি প্রতি ১০০ গ্রামে ৭৪ ক্যালরি পাওয়া যায়।

আমে কোনো প্রোটিন বা ফ্যাট নেই। পুরোটাই শর্করা। তবে ভিটামিন ‘এ’ রয়েছে প্রচুর। প্রতি ১০০ গ্রাম পাকা আমে ২৭৪৩ মাইক্রোগ্রাম ক্যারোটিন পাওয়া যায়। গরমে শর্করার চাহিদা মেটাতে ভাত, রুটি, চিনির পরিমাণ কমিয়ে ফল, সবজি, দুধ, দই খাদ্যতালিকায় রাখা খুব ভালো। গরমে ভিটামিন ও খনিজ উপাদানের চাহিদা মেটাতে টক ও মিষ্টি ফল- দুটোই উপকারী।

এ ছাড়া রঙিন শাকসবজি খাওয়া ভালো। বিশুদ্ধ পানি পান তো করতেই হবে। প্রতিদিন ২.৫ লিটার পানি গ্রহণ উত্তম। ৩ লিটার পর্যন্ত পান করা যায়। তবে কিডনি রোগী ও ফ্লুইড রিটেনশন সিন্ড্রোমের রোগীরা পানি পানে সতর্ক থাকবেন।

লেখক : হারবাল গবেষক ও চিকিৎসক। ০১৯১১৩৮৬৬১৭

advertisement