advertisement
advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা কমেছে : ট্রাম্প

অনলাইন ডেস্ক
১০ সেপ্টেম্বর ২০১৯ ১১:২২ | আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৯ ১১:২২
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
advertisement

৩৭০ ধারা রদ করে কাশ্মীরের বিশেষ অধিকার বাতিলের পর ভারত-পাকিস্তানের পারস্পরিক সম্পর্ক উত্তপ্ত হয়ে ওঠে। পাকিস্তান ভারতের সঙ্গে সব ধরনের বাণিজ্যিক ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। তবে গত দুই সপ্তাহের তুলনায় এই দুই বৈরি প্রতিবেশীর মধ্যে উত্তেজনা কম বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেইসঙ্গে এ দুই দেশের মধ্যে মধ্যস্থতায় প্রস্তুত রয়েছেন বলেও জানান তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, গত ২৬ অগাস্ট ফ্রান্সে জি সেভেন সম্মেলন চলাকালীন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে কাশ্মীর ইস্যুতে কথা বলেছিলেন ট্রাম্প। এর দুই সপ্তাহ পর গতকাল সোমবার ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা কমেছে বলে দাবি করেন তিনি।

ডোনাল্ড ট্রাম্প সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের উদ্দেশে বলেন, ‘আপনারা জানেন যে কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বন্দ্ব চলছে। তবে আমি মনে করি দুই সপ্তাহ আগে যা ছিল তার চেয়ে এখন দুই দেশের মধ্যে উত্তেজনা কমে এসেছে।’

ভারত-পাকিস্তানের সার্বিক পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে ট্রাম্প বলেন,‘দুই দেশের সঙ্গেই আমার খুব ভালো সম্পর্ক রয়েছে। যদি দুই দেশই চায় তবে আমি তাদের এ বিষয়ে সহায়তা করতে রাজি আছি।’

এর আগে গত জুলাই মাসে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠকে  ডোনাল্ড ট্রাম্প কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তানের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিলেন। ভারত সে প্রস্তাব প্রত্যাখান করে। 

এর পর গত আগস্টেও ফ্রান্সে জি-সেভেন সম্মেলেনর এ ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে ভারত-পাকিস্তানের মধ্যে চলমান সমস্যার সমাধান হওয়া প্রযোজন বলে মন্তব্য করেন ট্রাম্প।

advertisement