advertisement
advertisement
advertisement
advertisement

অবসরে গেলেন আলিবাবার সহপ্রতিষ্ঠাতা জ্যাক মা

অনলাইন ডেস্ক
১০ সেপ্টেম্বর ২০১৯ ১৫:৫২ | আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৯ ১৬:৫১
আলিবাবার সহপ্রতিষ্ঠাতা জ্যাক মা
advertisement

মাত্র ৫৫ বছর বয়সেই অবসরে গেলেন চীনা ই-কমার্স সাইট আলিবাবার চেয়ারম্যান ও সহপ্রতিষ্ঠাতা জ্যাক মা। আলিবাবার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ড্যানিয়েল ঝ্যাংয়ের হাতে নিজের দায়িত্ব দিয়ে সরে গেলেন প্রযুক্তিখাতে বিশ্বের অন্যতম সফল এই উদ্যোক্তা। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, আজ মঙ্গলবার আলিবাবা থেকে সরে দাঁড়ানোর ষোষণা দেন জ্যাক মা। চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ালেও আগামী বছর অনুষ্ঠিতব্য আলিবাবার বার্ষিক সাধারণ সভা পর্যন্ত প্রতিষ্ঠানটির পরিচালনা বোর্ডে থাকবেন তিনি। এ ছাড়া তিনি আলিবাবা পার্টনারশিপের আজীবন সহযোগী হিসেবে থাকবেন। আলিবাবা পার্টনারশিপ সদস্যরাই আলিবাবা গ্রুপ ও সহযোগী প্রতিষ্ঠাগুলোর পরিচালনা বোর্ড নির্ধারণ করে।

এর আগে গত বছরও জ্যাক মা অবসরের ঘোষণা দিয়েছিলেন। তখন তিনি বলেছিলেন, ‘একটা বিষয়ে সবাইকে প্রতিশ্রুতি দিতে পারি তা হলো আলিবাবা কখনো জ্যাক মা সম্পর্কিত কোনো বিষয় ছিল না। কিন্তু জ্যাক মা সব সময় আলিবাবার সঙ্গেই থাকবে।’

আলিবাবা গ্রপ যখন সাফল্যের তুঙ্গে, তখন ২০১৩ সালে জ্যাক মা প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পোস্ট ছেড়ে দেন। তখন তার জায়গায় দায়িত্বে আসেন জোনাথান লু। এরপর ২০১৫ সালে সিইও হন প্রতিষ্ঠানটির তৎকালীন প্রধান পরিচালনা কর্মকর্তা (সিওও) ড্যানিয়েল ঝ্যাং। শুরুর দিকে উচ্চ প্রবৃদ্ধিতে থাকা আলিবাবা বর্তমানে কিছুটা ঝিমিয়ে পড়ছে। তুলনামুলক মন্দা থাকাবস্থায় ঝ্যাংকে একই সঙ্গে চেয়ারম্যান ও সিইও পদ সামলাতে হবে।

আজ চীনের শিক্ষক দিবস। শুরুতে শিক্ষকতাকে পেশা হিসেবে নেওয়া জ্যাক মা শিক্ষক দিবসেই অবসর নিলেন। অনেকের কাছে তিনি ‘টিচার মা’ হিসেবে পরিচিত। অবসরের পর দাতব্য শিক্ষাক্ষেত্রে সময় দেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছেন জ্যাক মা।

advertisement