advertisement
advertisement
advertisement
advertisement

পর্তুগালে বাংলাদেশি পোশাকের ফ্যাশন শো

নাঈম হাসান,পর্তুগাল
১০ সেপ্টেম্বর ২০১৯ ১৯:০২ | আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৯ ১৯:০২
advertisement

পর্তুগালের বাণিজ্যিক নগরী পোর্তোতে অনুষ্ঠিত হয়েছে আন্ত:কালচারাল উৎসব। পর্তুগালে অভিবাসীদের অ্যাসোসিয়েশন স্পাসো-টি এর আয়োজনে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোও ছিলো আয়োজনের সহযোগী।

উদ্বোধনের দিন স্পার্সো-টি'র সভাপতি জর্জ অলিভেইরা, বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ আলম কাজলসহ বিভিন্ন অভিবাসী দেশের দেশের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পোর্তো শহরের প্রাণকেন্দ্র বাতায়লা'তে দিনব্যাপী উৎসবটি উদযাপন করা হয়।

পোর্তো শহরে বসবাসরত বিভিন্ন দেশের অভিবাসীদের অংশগ্রহণে শিল্পীরা তাদের নিজেদের দেশের সংস্কৃতি তুলে ধরেন। পর্তুগাল প্রবাসী বাংলাদেশি ফ্যাশন ডিজাইনার শারমিন মৌ উৎসবে বাংলাদেশি পোশাকে ফ্যাশন শো পরিচালনা করেন। বাংলাদেশ ছাড়াও ফ্যাশন শো'তে মডেল হিসেবে অংশ নেয় পর্তুগিজ ও ইউরোপিয়ান বিভিন্ন দেশের নাগরিকরা।

বাংলাদেশি ঐতিহ্যবাহী পোশাকে ফ্যাশন শো ছাড়াও উৎসবে বাংলা গানের সঙ্গে নৃত্যে অংশ নেয় বাংলাদেশি ক্ষুদে শিল্পী আহনাফ খান ও নেপালের ক্ষুদে শিল্পী দিশানা।

পোর্তো শহরে বসবাসরত অভিবাসী বিভিন্ন দেশের মানুষদের নিজস্ব সংস্কৃতি তুলে ধরতে এই উৎসবের আয়োজন করা হয়ে থাকে। আয়োজকদের ধারণা এভাবেই সাংস্কৃতিক বিনিময়ের মাধ্যমে মানুষে মানুষে ভেদাভেদ কমিয়ে আনা সম্ভব। ইউরোপীয় ইউনিয়ন, রিপাবলিক পর্তুগিজ ও পোর্তো সিটি করপোরেশন উৎসবটির আয়োজন সহযোগী ছিলেন।

 

advertisement