advertisement
advertisement
advertisement
advertisement

আঙুলের সংকেতে প্রাণরক্ষা

আমাদের সময় ডেস্ক
১২ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৯ ০০:৫২
advertisement

চীনের একটি বিমানবন্দরে এক তরুণী অপহরণের শিকার হয়েছিলেন। পরিস্থিতি এমনই জটিল ছিল যে, তিনি মুখে তা বলতে পারছিলেন না। অবশেষে আঙুলে একটি বিশেষ ভঙ্গি করেন তিনি আর বোঝাতে চেষ্টা করেন যে সমস্যায় পড়েছেন। আর এই সংকেতের কারণেই প্রাণে বেঁচে যান ওই তরুণী।

সম্প্রতি সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ টিকটকে ব্যাপক হারে শেয়ার করা এ ঘটনার এক ভিডিওতে দেখা গেছে, ওই তরুণী বিমানবন্দরে হেঁটে যাওয়ার সময় একজন অপরিচিত লোক তাকে পাহারা দিয়ে নিয়ে যাচ্ছে। মেয়েটি সাহায্যের জন্য আঙুল দিয়ে বোঝান যে তার সাহায্য প্রয়োজন।

আপাতদৃষ্টিতে এই সাইন দেখে মনে হবে সব ঠিক আছে এমনটিই বোঝাতে চেয়েছেন তিনি। কিন্তু আদতে তার উল্টো। কারণ সেটি ভালো করে লক্ষ্য করলে ১১০ হয়। যেটি চীনের জরুরি সাহায্য নম্বর। এই সংকেত দেখে আশপাশের মানুষ সচেতন হয়ে ওঠেন। তারা পাহারায় থাকা লোকটির সঙ্গে তর্কে লিপ্ত হয় এবং জানতে পারে মেয়েটিকে ইচ্ছার বিরুদ্ধে জোর করে নিয়ে যাওয়া হচ্ছিল। পরে মানুষজন মেয়েটিকে উদ্ধার করে তার বাবা-মায়ের কাছে পৌঁছে দেন।

যেখানে বিশ্বব্যাপী ‘ওকে’ বা ‘ঠিক আছে’ বোঝাতে এই ভঙ্গিটি ব্যবহার করা হয়, সেখানে চীনে অন্য এক অর্থ দাঁড়ায় এই ভঙ্গির। যদি দুটি আঙুল একসঙ্গে রাখা হয়, তা হলে যেহেতু তা শূন্যের মতো দেখায়, তাই পুরো ভঙ্গিটি দেখতে ১১০-এর মতো দেখায়। এটি চীনের পুলিশের একটি জরুরি নম্বর।

 

 

advertisement