advertisement
advertisement
advertisement
advertisement

কেএসআরএমের রয়েল সিমেন্টকে ৩০ লাখ টাকা জরিমানা

চট্টগ্রাম ব্যুরো
১২ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৯ ০০:০৩
advertisement

বিতর্কিত শিল্প গ্রুপ কবির স্টিল রি-রোলিং মিলসের (কেএসআরএম) অঙ্গপ্রতিষ্ঠান রয়েল সিমেন্টকে ৩০ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। বায়ুদূষণ ও পরিবেশগত ছাড়পত্র না নিয়েই বাড়তি ইউনিট পরিচালনার দায়ে এ জরিমানা করা হয়েছে। বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫-এর ধারা ৭-এর আলোকে এ ব্যবস্থা নেওয়া হয়।

জানা গেছে, সীতাকু- উপজেলার কুমিরা এলাকায় রয়েল সিমেন্ট কারখানায় গতকাল বুধবার অভিযান চালায় পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম কার্যালয়ের একটি দল। কারখানায় বর্জ্য ব্যবস্থাপনা না থাকায় বায়ুদূষণের প্রমাণ পায় তারা। এ ছাড়া পরিবেশগত ছাড়পত্র না নিয়ে দুটি ইউনিট পরিচালনা করছিল প্রতিষ্ঠানটি। এ দুটি অপরাধের জন্য প্রতিষ্ঠানটিকে ৩০ লাখ টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের পরিদর্শক নুর হাসান সজীব আমাদের সময়কে বলেন, ‘রয়েল সিমেন্ট কারাখানায় সঠিক বর্জ্য ব্যবস্থাপনা না থাকায় ক্লিংকারের কণা বাতাসে মিশে বায়ুদূষণ করছে। পাশাপাশি প্রতিষ্ঠানটি তিনটি ইউনিট চালু রেখেছে। এর মধ্যে কেবল একটি ইউনিটের পরিবেশগত ছাড়পত্র রয়েছে। ছাড়পত্র ছাড়া নতুন ইউনিট চালুর সুযোগ নেই। ফলে তাদের সর্বোচ্চ ৩০ লাখ টাকা জরিমানা করা হয়।’

advertisement