advertisement
advertisement
advertisement
advertisement

পবিত্র আশুরা পালিত

নিজস্ব প্রতিবেদক
১২ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৯ ০০:০৩
advertisement

ধর্মীয় ভাবগাম্ভীর্য ও নানা কর্মসূচির মধ্য দিয়ে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পবিত্র আশুরা পালিত হয়েছে। ধর্মপ্রাণ মুসলমানরা নফল রোজা, নামাজ, জিকির ও পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে দিনটি পালন করেন।

ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে সোমবার বাদ জোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ‘আশুরার তাৎপর্য ও শিক্ষা’ শীর্ষক ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলে বক্তব্য দেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান।

পুরান ঢাকার হোসেনি দালানের সামনে

থেকে মঙ্গলবার সকালে বের হয় শিয়া সম্প্রদায়ের ঐতিহ্যবাহী তাজিয়া মিছিল। কঠোর নিরাপত্তার মধ্যে এ তাজিয়া মিছিল বের হয়। হোসেনি দালান ঘিরে শিয়াদের তাজিয়া মিছিলের ঐতিহ্য কয়েক শ বছরের।

মিছিলটি বকশীবাজার, উর্দু রোড, লালবাগ চৌরাস্তা, গৌর-এ শহীদের মাজার, আজিমপুর, নিউমার্কেট হয়ে ধানম-ি লেকের কাছে গিয়ে শেষ হয়। পথের দুপাশে ছিল উৎসুক জনতার ভিড়। পুরো মিছিল ঘিরে ছিল পুলিশ, র‌্যাবসহ বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

কারবালার বিয়োগান্ত ঘটনা স্মরণ করে বিশ্বের মুসলিম ধর্মাবলম্বীরা যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করে থাকেন। দিনটি মুসলমানদের কাছে বিশেষ তাৎপর্যময়। শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে তাদের নবীর (স) বংশধরদের এ আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে আছে।

জাতীয় দৈনিকগুলো আশুরার তাৎপর্য নিয়ে প্রবন্ধ, নিবন্ধ প্রকাশ করেছে। বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি রেডিও-টিভি চ্যানেলও সম্প্রচার করছে বিশেষ অনুষ্ঠান।

advertisement