advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

পাকিস্তানের ওপর চাপ বাড়াল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
১২ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৯ ০১:০৯
টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প। ছবি : এএফপি
advertisement

যুক্তরাষ্ট্রে টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার ১৮ বছর পূর্ণ হলো। ১৮ বছর আগে যুক্তরাষ্ট্র তার পশ্চিমা জোটদের নিয়ে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিল। আফগানিস্তানে তালেবান সরকারকে উৎখাত করার লক্ষ্যে পাকিস্তানে ঘাঁটি গড়ে যুক্তরাষ্ট্র। দেড় যুগের এ যুদ্ধে পাকিস্তানকে আর্থিক সহায়তা দিয়ে এসেছে যুক্তরাষ্ট্র। এর বিনিময়ে ওয়াশিংটন চেয়েছে পাকিস্তান যেন সন্ত্রাসের নিরাপদ জমিন না হয়। খবর বিবিসি।

পাক-মার্কিন ঘনিষ্ঠ সম্পর্কের দীর্ঘ ইতিহাস থাকলেও তালেবানবিরোধী যুদ্ধে এ সম্পর্কে বিভিন্ন সময়ে টানাপড়েন দেখা গেছে। বিশেষ করে ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর তিক্ততা বেশ স্পষ্ট হয়ে ওঠে। ট্রাম্পই পাকিস্তানকে সন্ত্রাসের নিরাপদ ভূমি হিসেবে বর্ণনা করেছেন। একই সঙ্গে আর্থিক সহায়তা প্রত্যাহার করে নিয়ে বলেছেন, পাকিস্তান সন্ত্রাসের বিরুদ্ধে তেমন ব্যবস্থা নিচ্ছে না। এরই ধারাবাহিকতায় তেহরিক-ই-তালেবান পাকিস্তানের প্রধানসহ ১১ জনকে নতুন করে বৈশ্বিক সন্ত্রাসের তালিকায় যুক্ত করেছে ট্রাম্প প্রশাসন। এর মধ্যে নূর ওয়ালি যিনি মুফতি নূর ওয়ালি মেহসুদ নামে পরিচিত। এর আগে পাকিস্তানের ধর্মীয় নেতা হিসেবে পরিচিত মাসুদ আজহার ও হাফিস সাঈদসহ বেশ কিছু নেতাকে সন্ত্রাসী হিসেবে আখ্যা দিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে ট্রাম্প প্রশাসন আফগানিস্তানের তালেবান বাহিনীর সঙ্গে সমঝোতার প্রচেষ্টা করে আসছে। কাতারের দোহায় মার্কিন প্রতিনিধির সঙ্গে তালেবানদের নয় দফা বৈঠক অনুষ্ঠিত হয়। তবে টুইন টাওয়ারে হামলার ১৮ বছর পূর্ণ হওয়ার দুই দিন আগে গত রবিবার শীর্ষ তালেবান নেতাদের সঙ্গে খোদ ডোনাল্ড ট্রাম্পের বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূতে ট্রাম্প টুইট করে জানিয়ে দেন যে, তিনি ওই গোপন বৈঠক বাতিল করেছেন। কারণ হিসেবে ট্রাম্প জানান, গত বৃহস্পতিবার কাবুলে একজন মার্কিন সেনাকে হত্যার দায় স্বীকার করেছে তালেবান। তবে যুক্তরাষ্ট্র যে আফগানিস্তানের যুদ্ধের কূটনীতিক সমাধান চাইছে সেটি স্পষ্ট। ইতোমধ্যে অধিকাংশ সেনাদের সরিয়ে নিয়েছে ওয়াশিংটন।

advertisement
Evall
advertisement