advertisement
advertisement
advertisement
advertisement

হকিতে মেয়েদের ইতিহাস

ক্রীড়া প্রতিবেদক
১২ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৯ ০০:০৪
advertisement

হকিতে ঐতিহাসিক এক জয় পেয়েছে বাংলাদেশের মেয়েরা। সিঙ্গাপুরে অনুষ্ঠিত এয়ার এশিয়া ওমেন্স জুনিয়র এএইচএফ কাপ হকি টুর্নামেন্টে পরশু শ্রীলংকাকে ২-০ গোলে পরাজিত করে তারা। প্রথমবারের মতো কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নিচ্ছে বাংলার নারীরা। সেখানে জয় দিয়ে সফরটা স্মরণীয় করে রাখল রিতু খানমের দল। বাংলাদেশের পক্ষে গোল দুটি করেন তারিন আক্তার খুশি এবং ফারদিয়া আক্তার রাত্রি।

টুর্নামেন্টের শুরুটা ভালো হয়নি। প্রথম ম্যাচে স্বাগতিক সিঙ্গাপুরের কাছে ৩-০ গোলের হার দেখে বাংলাদেশের মেয়েরা। তবে ঘুরে দাঁড়াতে সময় লাগেনি। দ্বিতীয় ম্যাচেই লংকানদের হারিয়ে নিজেদের সামর্থ্যরে জানান দেন রিতু, খুশিরা। আজ তৃতীয় ম্যাচ খেলতে নামবে লাল-সবুজের দল, যেখানে প্রতিপক্ষ হংকং।

শ্রীলংকার বিপক্ষে শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে বাংলাদেশ। প্রথম কোয়ার্টারে বেশ কিছু আক্রমণ শানালেও গোল পায়নি রিতুরা। ২৭ মিনিটে গোলমুখ খোলেন খুশি। পেনাল্টি কর্নার থেকে গোল করে দলকে এগিয়ে নেন। তৃতীয় কোয়ার্টারে কিছুটা প্রতিরোধ করে লংকানরা। চেষ্টা চালিয়ে গোল তুলে নিতে পারেনি বাংলাদেশ। ম্যাচের একেবারে শেষ দিকে গিয়ে দ্বিতীয় গোলের দেখা পায়। এবারও পেনাল্টি কর্নার থেকেই আসে সাফল্য। রাত্রির গোলে ব্যবধান দ্বিগুণ করে বাংলাদেশ (২-০)। এ ব্যবধান ধরে রেখে শেষ পর্যন্ত জয়ের আনন্দে মাঠ ছাড়ে বাংলাদেশ। বাংলাদেশের ম্যাচ দেখতে এদিন সিঙ্গাপুরের সেং ক্যাং স্টেডিয়ামে শ’খানেক দর্শক মাঠে উপস্থিত ছিলেন। তারা ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত গলা ফাটিয়ে রিতুর দলকে সমর্থন জানান।

advertisement