advertisement
advertisement
advertisement
advertisement

বকেয়া বেতন ও ছাঁটাইয়ের প্রতিবাদে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক
১২ সেপ্টেম্বর ২০১৯ ১১:৪৮ | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৯ ১৪:৪৮
বকেয়া বেতনের দাবিতে তেজগাঁওয়ের সাতরাস্তায় বিক্ষোভ করছেন গার্মেন্টস শ্রমিকরা
advertisement

বকেয়া বেতন ও ছাঁটাইয়ের প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো রাজধানীতে বিক্ষোভ করছেন নাসা মেইন ল্যান্ড গার্মেন্টসের শ্রমিকরা। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে তেজগাঁওয়ের সাতরাস্তায় সড়ক অবরোধ করে তারা এ বিক্ষোভ শুরু করেন। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

অভিযোগ উঠেছে, কোনো কারণ ছাড়াই শ্রমিকদের ছাঁটাই করা হয়েছে। সেইসঙ্গে বকেয়া বেতনও পরিশোধ করা হয়নি। সেই দাবিতে গতকাল থেকেই তারা রাজপথে অবস্থান নিয়েছেন। তবে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা গিয়ে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আনে। যান চলাচল স্বাভাবিক করার চেষ্টা করছে তারা।

এদিকে শ্রমিকরা গার্মেন্টস মালিকের সন্ধান চাইছেন। মালিককে পাওয়া যাচ্ছে না। তার নির্দেশেই শ্রমিকদের ছাঁটাই করা হয়েছে বলে দাবি করছেন আন্দোলনরত শ্রমিকরা।

আন্দোলনরত এক নারী শ্রমিক বলেন, ‘আমরা মালিককে চাই। আমাদের প্রতি অত্যাচার করা হয়েছে। আমাদের মারধর করা হয়। কাজের বাইরে আমাদের দুই ঘণ্টা করে অতিরিক্ত খাটানো হয়।’

তার এই বক্তব্যকে সমর্থন করে আরেক নারী শ্রমিক জানান, কাজ না পারলে মেয়েদের মারধর করা হয়। বকেয়া বেতন পরিশোধ ছাড়াই আমাদের ছাঁটাই করা হয়েছে।

বকেয়া বেতনের দাবিতে রাজধানীর তেজগাঁওয়ের সাতরাস্তায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে পোশাক শ্রমিকরা। এতে ওই এলাকায় যান চলাচল বন্ধ হয়ে গেছে।

তেজগাঁও শিল্পাঞ্চল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফজলুল হক জানান, বুধবার রাতে পোশাক শ্রমিকরা রাস্তা অবরোধ করেছিল। সে সময় বুঝিয়ে বলার পর তারা সড়ক ছেড়ে চলে যায়। সকালে তারা আবারও সড়ক অবরোধ করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। শ্রমিকদেরও বোঝানো হচ্ছে।

advertisement