advertisement
advertisement
advertisement
advertisement

এফআর টাওয়ারে নকশা জালিয়াতি : রাজউকের তিন কর্মকর্তার জামিন

আদালত প্রতিবেদক
১২ সেপ্টেম্বর ২০১৯ ১৯:৩৩ | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৯ ১৯:৩৩
ঢাকার বনানীর বহুতল ভবন এফআর টাওয়ারে গত ২৮ মার্চ আগুন লেগে অন্তত ২৭ জন নিহত এবং অর্ধ শতাধিক মানুষ আহত হন (পুরোনো ছবি)
advertisement

বনানীর এফআর টাওয়ারের নকশা জালিয়াতির মামলায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের অথোরাইজড অফিসার সৈয়দ নাজমুল হুদা, ইমারত পরিদর্শক মাহবুব হোসেন সরকার ও নজরুল ইসলামের জামিন মঞ্জুর করেছেন আদালত।

আজ বৃহস্পতিবার ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশের আদালতে আসামিরা আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন।

এদিন আসামিদের পক্ষে সাবেক খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম জামিন শুনানি করেন। অন্যদিকে দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল জামিনের বিরোধিতা করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিনের আদেশ দেন।

নকশা জালিয়াতির মাধ্যমে অবৈধভাবে ১৬ থেকে ২৩ তলা ভবন নির্মাণের অভিযোগে এফআর টাওয়ারের মালিক, রাজউকের সাবেক দুই চেয়ারম্যান এবং রূপায়ন গ্রুপের চেয়ারম্যানসহ ২৫ জনের বিরুদ্ধে গত ২৫ জুন পৃথক দুটি মামলা দায়ের করে দুদক।

মামলায় ভুয়া ছাড়পত্রের মাধ্যমে এফআর টাওয়ারের ১৯ তলা থেকে ২৩ তলা নির্মাণ, বন্ধক প্রদান ও বিক্রির অভিযোগে দণ্ডবিধির সাতটি ধারা এবং দুর্নীতি প্রতিরোধ আইন ১৯৪৭ এর ৫(২) ধারায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

অপর মামলায় এফআর টাওয়ারের ১৫ তলার অনুমোদন থাকলেও ইমারত নির্মাণ বিধিমালা ১৯৯৬ লঙ্ঘন করে নকশা জালিয়াতির মাধ্যমে ১৮ তলা পর্যন্ত ভবন নির্মাণের অভিযোগ আনা হয় হয়। এ মামলায় দণ্ডবিধির চারটি ধারা এবং দুর্নীতি প্রতিরোধ আইন-১৯৪৭ এর ৫ (২) ধারায় মোট পাঁচজনকে আসামি করা হয়।

প্রসঙ্গত, এর আগে চলতি বছরের গত ২৮ মার্চ এফআর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ২৭ জন নিহত হয়। এ ঘটনায় আহত হয় আরও শতাধিক মানুষ।

advertisement