advertisement
advertisement
advertisement
advertisement

৪৮ বছর পর সীমানায় মুছল পাকিস্তানের নাম

নিজস্ব প্রতিবেদক
১২ সেপ্টেম্বর ২০১৯ ২১:০৩ | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৯ ২৩:৩৫
স্বাধীনতার ৪৮ বছর পর বাংলাদেশ-ভারত সীমান্ত পিলারে পাকিস্তান লেখা শব্দ মুছে ফেলা হলো। ছবি : আমাদের সময়
advertisement

স্বাধীনতার ৪৮ বছর পর মুছে গেল বাংলাদেশ-ভারত সীমান্ত পিলারে লেখা পাকিস্তান শব্দটি। বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) উদ্যেগে সীমান্তে আট হাজারেরও বেশি পিলারে ‘বাংলাদেশ/বিডি’ লেখা কার্যক্রম সম্পন্ন হয়েছে।

বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, বাংলাদেশের সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, নেত্রকোনা, ময়মনসিংহ, জামালপুর, সুনামগঞ্জ, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা ও চট্টগ্রাম সীমান্তের অনেক পিলারে এতদিন ধরে পাকিস্তান/পাক লেখা ছিল। স্বাধীনতা লাভের এত বছর পরও সীমান্ত পিলারগুলোতে পাকিস্তান শব্দটি থাকা দেশের মানুষের কাছে বিড়ম্বনার ছিল।

তিনি আরও জানান, বিষয়টি নজরে আসার সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রীর নির্দেশে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম সংশ্লিষ্ট রিজিয়নসমূহকে প্রয়োজনীয় দিক নিদের্শনা দেন। আর সেভাবেই সার্বভৌম বাংলাদেশের নাম লেখার কাজ শুরু ও শেষ হয়েছে।

বিজিবি বলছে, একাত্তরের হায়েনাদের নাম বদলে বাংলাদেশ নাম প্রতিস্থাপনের ফলে বিজিবিসহ সীমান্তবর্তী মানুষের মনোবল আরও অনেকগুন বেড়ে গেছে। সীমান্তের বাসিন্দারা বিজিবিকে সাধুবাদ এবং প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

advertisement