advertisement
advertisement
advertisement
advertisement

কোথায় দুর্নীতি নেই

নিজস্ব প্রতিবেদক
১৩ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৯ ২৩:৪২
advertisement

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) ট্রাস্টি বোর্ডের সাবেক চেয়ারম্যান এম হাফিজউদ্দিন খান বলেন, আমাদের সর্বত্রই দুর্নীতি আছে। কোথায় দুর্নীতি নেই বলেন?Ñ আমাদের সময়কে এমন প্রশ্ন করেন তিনি।

এম হাফিজউদ্দিন বলেন, এ পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে হলে সর্বপ্রথম পলিটিক্যাল কমিটমেন্ট থাকতে হবে। থাকতে হবে দৃঢ় অঙ্গীকার এবং তা হবে দৃশ্যমান। দ্বিতীয়ত, দুর্নীতি দমন কমিশনকে শক্ত হতে হবে। আমরা আন্দোলন করে দুর্নীতি দমন কমিশন করেছি। এই কমিশন ঠিকভাবে কাজ করছে কিনা আপনারা দেখেন। মুখ দেখে দেখে ধরে আর মুখ দেখে দেখে কাজ করে। এমনই তো হচ্ছে। রাঘববোয়াল না ধরলে কোনো লাভ হবে না।

এম হাফিজউদ্দিন খান বলেন, আছে বিচারে দীর্ঘসূত্রতা ও মামলাজট। কোর্টে কোনো মামলা গেলে বছরের পর বছর ঝুলে যায়। পাশাপাশি যারা মামলা চালায় তাদের দক্ষতার প্রশ্ন আছে। তারা কতটা সৎ সে ব্যাপারে প্রশ্ন আছে।

এ ছাড়া পার্লামেন্টারি প্রসিডিউর, স্ট্যান্ডিং কমিটি কাজ করছে কিনা? তারা যে সুপারিশ করেছে তা কয়টা বাস্তবায়ন হয়েছে। তারা কতটা খবরদারি করছে নিজ নিজ মন্ত্রণালয়ের ওপর; এখানে ইন্টারেস্ট রয়েই গেছে। যে যে মন্ত্রণালয় যার স্বার্থ আছে তাকে সেই মন্ত্রণালয়ের স্ট্যান্ডিং বডির চেয়ারম্যান বানানো হয়।

তিনি বলেন, কমিটমেন্ট আমরা পেয়েছিলাম যে প্রতিবছর মন্ত্রী, জুডিশিয়ারিসহ সব স্তরের মানুষ সম্পদের হিসাব দেবে। সম্পদের বিবরণী স্পষ্ট থাকতে হবে। আপনিও দুকলম লিখলেন আর আমি দুকথা বললাম এতে কিছু যায় আসে না। মূল কথা হচ্ছেÑ কমিটমেন্ট থাকতে হবে।

advertisement