advertisement
advertisement
advertisement
advertisement

কয়েকছত্র

১৩ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০
আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৯ ০০:৩৬
advertisement

টোঙ্গার প্রধানমন্ত্রীর মৃত্যু

টোঙ্গার প্রধানমন্ত্রী আকিলিসি পোহিভা মারা গেছেন। বৃহস্পতিবার ৭৮ বছর বয়সে নিউজিল্যান্ডের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। গণতন্ত্র, মানবতা আর প্রাণ-প্রকৃতির পক্ষের লড়াকু যোদ্ধা বলা হয় তাকে। তিনি টোঙ্গার রাজতন্ত্রের বিরুদ্ধে দশকের পর দশক ধরে লড়াই করেছেন। গণতান্ত্রিক সংস্কার আন্দোলনের মধ্য দিয়ে ২০১০ সালে টোঙ্গাকে সাংবিধানিক রাজতন্ত্রের দেশে রূপান্তর করতে সমর্থ হন পোহিভা। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় পালন করেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। তার মৃত্যুকে একটা বড় ধরনের শূন্যতা হিসেবে দেখছেন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নেতারা। বিবিসি।

রুহানির পরামর্শ

ওয়াশিংটনকে যুদ্ধবাজদের এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি। যুক্তরাষ্ট্রের কট্টর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে ছাঁটাইয়ের প্রতিক্রিয়ায় তিনি এই পরামর্শ দেন। ইরানের ওপর চলমান যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতির অন্যতম সমর্থক ছিলেন ওয়াশিংটনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। অতীতে ইরাক ও আফগানিস্তানে মার্কিন হামলা শুরুতেও তার ভূমিকা ছিল বলে মনে করা হয়। রয়টার্স।

নিখোঁজ ২৫০০

বাহামা দ্বীপপুঞ্জে ধ্বংসলীলা চালিয়েছে ঘূর্ণিঝড় ডোরিয়ান। এখনো পর্যন্ত সেখানে প্রায় দুই হাজার ৫০০ মানুষ নিখোঁজ রয়েছেন। দেশটির প্রধানমন্ত্রী হাবার্ট মিনিস জানিয়েছেন, ঘূর্ণিঝড়ে ৫০ জনের মৃত্যু হয়েছে। তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। প্রায় এক সপ্তাহ আগে ভয়াবহ তা-ব চালিয়েছে ঘূর্ণিঝড় ডোরিয়ান। এখন পর্যন্ত ২৫০০ জনের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। বুধবার এক বিবৃতিতে কর্তৃপক্ষ জানিয়েছে, যারা বাড়িঘর ছেড়ে আশ্রয়কেন্দ্রে গেছেন, তাদের অনেকের সঙ্গেই যোগাযোগ করা সম্ভব হয়নি। হাফিংটন পোস্ট।

advertisement