advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

চিনিতে রূপচর্চা

অনলাইন ডেস্ক
১৫ সেপ্টেম্বর ২০১৯ ১৩:১৬ | আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৯ ১৩:১৬
চিনি দিয়ে রূপচর্চা
advertisement

ডায়াবেটিস কিংবা আরও নানা কারণে চিনি ছেড়ে দেওয়ার কথা ভাবছেন অনেকেই। চিকিৎসকরাও চিনি থেকে দূরে থাকতে বলেন। তবে চিনি না খেলেও রূপচর্চায় ঠিকই ব্যবহার করতে পারেন।প্রাকৃতিক এই স্ক্রাবারকে ত্বকের যত্নের অন্যতম সেরা উপাদান বলে অভিহিত করেছেন রূপবিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলেছেন, শুধু লেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে ব্যবহার করলে কনুইয়ের কালো দাগ তোলা সম্ভব। চিনি ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখার পাশাপাশি ঠোঁটকে নরম রাখতে, স্ট্রেচ মার্ক সরাতেও ভূমিকা রাখে।

ত্বকের মৃত কোষ তুলতে

ত্বকের মৃত কোষ তুলতে চিনি দারুণ কাজ করে। অলিভ অয়েল ও কয়েক ফোঁটা নারকেল তেলের সঙ্গে এক চামচ চিনি মিশিয়ে মুখে স্ক্রাব করুন। যতক্ষণ চিনি না গলে যায়, ততক্ষণই স্ক্রাবিং করুন। এর পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এভাবে কয়েক দিন ব্যবহার করলে দেখবেন মৃত কোষ উঠে ত্বক ঝলমলে হয়ে উঠেছে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতেও চিনি দারুণ ভূমিকা রাখে। এজন্য কয়েক ফোঁটা অলিভ অয়েল ও এক চামচ লেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন।  ১৫ পর মুখ ধুয়ে নিন। মুখ ধোওয়ার সময় স্ক্রাবও করে নিতে পারেন।

ঠোঁট ফাটা

গরমে না হলেও শীতে অনেকেরই ঠোঁট ফেটে যায়। চিনিতে আপনি ঠোঁট ফাটা থেকে মুক্ত থাকতে পারবেন। এজন্য বিটের রস ও চিনি মিশিয়ে ঠোঁটে লাগিয়ে নিন। এতে ঠোঁট না ফাটার পাশাপাশি নরম ও লালচেও হয়ে যাবে।  

স্ট্রেচ মার্ক

হঠাৎ করে ওজন কমে গেলে বা বেড়ে ত্বকে স্ট্রেচ মার্ক পড়ে। প্রেগন্যান্সির পরেও এমন দাগ দেখা যায়। এমন সমস্যা হলে কফি, চিনি, আমন্ড তেল ও মধু মিশিয়ে নিয়মিত মালিশ করুন। স্ট্রেচ মার্ক ধীরে ধীরে হালকা হবে।

advertisement