advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

প্রতিযোগিতা আইন বাস্তবায়ন হলে জিডিপি বাড়বে

নিজস্ব প্রতিবেদক
১৬ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৯ ২৩:৫৯
advertisement

সুস্থ প্রতিযোগিতার মাধ্যমে দেশের মানুষের জীবনযাত্রার মান বাড়ানোর মৌলিক আইন হলো প্রতিযোগিতা আইন। এটি বাস্তবায়নে কাজ করছে প্রতিযোগিতা কমিশন। এর বাস্তবায়ন হলে দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আকার কমপক্ষে ২ শতাংশ বাড়বে। প্রতিযোগিতা কমিশন ২০১৬ সালে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। তবে এখনো কমিশনের লোকবল সম্পূর্ণভাবে নিয়োগ করা যায়নি। ফলে কমিশন ইচ্ছা থাকা সত্ত্বেও অনেক কাজ করতে পারছে না। প্রতিযোগিতা কমিশন সমাজে বিভিন্ন অসমতা দূরীকরণে ব্যবসাবাণিজ্যে সবার জন্য সমান পরিবেশ সৃষ্টি করতে কাজ করছে।

গতকাল রবিবার রাজধানীর পুরানা পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) কার্যালয়ে আয়োজিত ‘প্রতিযোগিতায় প্রবৃদ্ধি : বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের ভূমিকা’ শীর্ষক এক সেমিনারে সভাপতির বক্তব্যে প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান আবদুুর রউফ এ কথা বলেন।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শফিকুল ইসলাম। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক মো. মঞ্জুর আহমেদ, আন্তর্জাতিক বাণিজ্য, কমনওয়েলথ সচিবালয়ের সাবেক প্রধান ড. আবদুর রাজ্জাক, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের পরিচালক মো. খালেদ আবু নাসের, আমির আবদুল্লাহ মু. মঞ্জুরুল করিম, ইআরএফ সভাপতি সাইফুল ইসলাম দিলাল প্রমুখ।

বাণিজ্য সচিব মো. শফিকুল ইসলাম বলেন, বাংলাদেশ ২০২১ সালের

মধ্যে মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বিশ্বের সারিতে পৌঁছানোর লক্ষ্যে কাজ করছে। সে জন্য দেশের ব্যবসা-বাণিজ্যে অসম প্রতিযোগিতা হ্রাস করে বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে কাক্সিক্ষত প্রবৃদ্ধি অর্জন করা প্রয়োজন। তিনি বলেন, বাজারে সুস্থ প্রতিযোগিতামূলক পরিবেশ সৃষ্টি করা অপরিহার্য। প্রতিযোগিতা কমিশনের লক্ষ্য হচ্ছে, অর্থনীতিতে টেকসই প্রতিযোগিতা সৃষ্টির মাধ্যমে বাজারে সমতা আনয়ন, ভোক্তাদের স্বার্থরক্ষা করা।

মঞ্জুর আহমেদ বলেন, প্রতিযোগিতা কমিশন সব ব্যবসায়ীর মাঝে সমান সুযোগ সৃষ্টি করে অর্থনীতিতে অবদান রাখতে পারে। তিনি বলেন, পৃথিবীর ১৩১টি দেশে প্রতিযোগিতা কমিশন রয়েছে। আর এশিয়ার ১৭টি দেশে এ কমিশন রয়েছে। কিন্তু বাংলাদেশে অনেক দেরিতে এ কমিশন যাত্রা শুরু করেছে।

advertisement
Evall
advertisement