advertisement
advertisement
advertisement
advertisement

লেবাননে অবৈধ বাংলাদেশিদের নাম নিবন্ধন শুরু

বাবু সাহা,লেবানন
১৬ সেপ্টেম্বর ২০১৯ ২১:৫১ | আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৯ ২১:৫১
লেবাননে বাংলাদেশ দূতাবাসে নাম নিবন্ধন করতে আসা অবৈধ বাংলাদেশিরা। ছবি : আমাদের সময়
advertisement

লেবাননে যেসব অবৈধ বাংলাদেশি রয়েছেন পূর্ব ঘোষণা অনুযায়ী দূতাবাস তাদের নাম নিবন্ধনের কার্যক্রম শুরু করেছে। গত ৬ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার জানিয়েছিলেন, দূতাবাসের বিশেষ কর্মসূচীর আওতায় স্বেচ্ছায় দেশে ফেরত যেতে অবৈধ প্রবাসীদের নাম নিবন্ধন ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়।

গতকাল রোববার থেকে শুরু হওয়া এই কাযক্রমের প্রথম দিনে সকাল ৯টা থেকে বিকাল ৭টা পর্যন্ত প্রায় ১৪শত অবৈধ প্রবাসী দূতাবাসে আসেন। এসব বাংলাদেশি দেশে ফিরে যাওয়ার জন্য এক বছরের জরিমানা ও এয়ার টিকেটের টাকা পরিশোধ করে দূতাবাসে নাম নিবন্ধন করেন।

দূতাবাসে নাম নিবন্ধন করতে আসা বেশিরভাগই নারী শ্রমিক।আগামী ১৬ ও ১৭ সেপ্টেম্বর আরো দুইদিন আকামাবিহীন প্রবাসীদের নাম নিবন্ধন করার সুযোগ রয়েছে।

আগামী এক থেকে দেড় মাসের মধ্যে নিবন্ধনকৃত এসব প্রবাসীদের দেশে ফেরত পাঠানো হবে বলে জানান রাষ্ট্রদূত।

এর আগে বিনা জরিমানায় দেশে ফিরে যাওয়ার জন্য দূতাবাসের নিকট প্রবাসীরা দাবি জানিয়ে আসছিলেন।তাদের দাবির পরিপ্রেক্ষিতে রাষ্ট্রদূত লেবানন সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা শুরু করলে অবশেষে দেশটির সরকার অবৈধ বাংলাদেশিদের বিশেষ সুযোগ দিতে সম্মত হয়।

বড় অংকের জরিমানা ছাড়াই নাম নিবন্ধন করতে পেরে প্রবাসী বাংলাদেশিরা খুবই আনন্দিত।সেজন্য তারা রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানিয়ে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

advertisement