advertisement
advertisement
advertisement
advertisement

শুনানির বক্তব্য প্রকাশে মানা প্রেস কাউন্সিলের

নিজস্ব প্রতিবেদক
১৭ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৯ ০০:০৪
advertisement

কোনো মামলার শুনানিতে বিচারক ও আইনজীবীদের মধ্যে কথোপকথন বা যুক্তিতর্ক সংবাদপত্রে প্রকাশ করা যাবে না বলে জানিয়েছে বাংলাদেশ প্রেস কাউন্সিল। হাইকোর্টের একটি বেঞ্চের আদেশের ভিত্তিতে কাউন্সিল এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বলে গতকাল এক তথ্য বিবরণীতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এজলাস চলাকালীন বিচারক ও আইনজীবীদের মধ্যে কথোপকথন বা যুক্তিতর্ক একান্তভাবে কোর্টের সম্পদ এবং এটি সংবাদপত্রে প্রকাশযোগ্য নয়। আদালত সম্পর্কিত সংবাদ প্রকাশ ও পরিবেশনের ক্ষেত্রে ১৯৯৩ সালে প্রণীত

এবং ২০০২ সালে সংশোধিত সাংবাদিকদের জন্য আচরণবিধির ১৬ দফা অনুসরণের জন্য সব গণমাধ্যমকে অনুরোধ করা হয়েছে।

আচরণবিধির ১৬ দফায় বলা হয়েছে, কোনো অপরাধের ঘটনা বিচারাধীন থাকাকালীন সব পর্যায়ে তার খবর ছাপানো এবং মামলাবিষয়ক প্রকৃত চিত্র উদ্ঘাটনের জন্য আদালতের চূড়ান্ত রায় প্রকাশ করা সংবাদপত্রের দায়িত্বের মধ্যে পড়ে। তবে বিচারাধীন মামলার রায়কে প্রভাবিত করতে পারে এমন কোনো মন্তব্য বা মতামত প্রকাশ থেকে চূড়ান্ত ঘোষণার আগ পর্যন্ত বিরত থাকতে হবে।

প্রেস কাউন্সিল বলছে, বিচারাধীন মামলার রায়কে প্রভাবিত করতে পারেÑ এমন কোনো বিষয় বা ঘটনা এবং বিচারকদের মানহানি ঘটে এমন কোনো মন্তব্য বা মতামত প্রকাশ করা যাবে না। বিচারাধীন মামলার বিষয়ে প্রকৃত চিত্র পরিবেশন করা যাবে। তবে কোনো বিষয়ে সন্দেহের উদ্রেক হলে তা সংশ্লিষ্ট কোর্টের বেঞ্চ অফিসার, হাইকোর্টের রেজিস্ট্রার এবং আপিল বিভাগের কাছ থেকে যাচাই করে প্রকাশ করতে হবে। সুপ্রিমকোর্টের অবমাননা হয় এবং বিচারকদের মর্যাদা ক্ষুণœœ হয় অথবা ক্ষুণেœœর আশঙ্কা থাকেÑ এমন সংবাদ পরিবেশন থেকে সাংবাদিকদের বিরত থাকতে বলা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

এ নির্দেশনার ব্যাখ্যায় বিজ্ঞপ্তিতে বলা হয়, একটি রিট মামলার শুনানিতে গত ৭ আগস্ট বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ বিচারাধীন বিষয়ে সংবাদ প্রকাশের বিষয়ে কিছু নির্দেশনা দেন। তার ভিত্তিতে বাংলাদেশ প্রেস কাউন্সিল এ বিজ্ঞপ্তি প্রকাশ করে।

advertisement