advertisement
advertisement
advertisement
advertisement

বশেমুরবিপ্রবি ভিসি অপসারণে আলটিমেটাম

বিশ^বিদ্যালয় প্রতিবেদক
১৭ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৯ ০০:০৪
advertisement

সম্প্রতি ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের ঘটনায় মানববন্ধন এবং প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এই সিদ্ধান্তের প্রতিবাদে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক খোন্দকার মো. নাসিরউদ্দিনকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে অপসারণের আলটিমেটাম দিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ নামে একটি সংগঠন। গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন এবং প্রতিবাদ সমাবেশে এ সময়সীমা বেঁধে দেন তারা।

মুক্তিযুদ্ধ মঞ্চের আহবায়ক অধ্যাপক আ ক ম জামাল উদ্দীনের সভাপতিত্বে মানববন্ধনে শতাধিক শিক্ষার্থী অংশ নেন। তিনি বলেন, শুধু মতপ্রকাশের জন্য ভিসি এক ছাত্রীকে বহিষ্কার করেছেন। ওই ছাত্রী শুধু লিখেছিলেন- বিশ^বিদ্যালয় প্রশাসনের কাজ কী? এর আগে পরিষ্কার-পরিচ্ছন্নতা নিয়ে লেখায় ৫ শিক্ষার্থীকে বহিষ্কার করেছেন ভিসি নাসিরউদ্দীন। তার বিরুদ্ধে নিয়োগ বাণিজ্য ও নারী কেলেঙ্কারিসহ অনেক অভিযোগ রয়েছে। এ সময় ২৪ ঘণ্টার মধ্যে ভিসির অপসারণ ও বহিষ্কৃতদের ছাত্রত্ব ফিরিয়ে দেওয়ার দাবি জানান আ ক ম জামাল উদ্দীন। তা না হলে আজ শিক্ষা মন্ত্রণালয়ে স্মারকলিপি প্রদানের ঘোষণা দেন তিনি।

মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি রায়হানুল ইসলাম আবির বলেন, অবিলম্বে জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার করতে হবে। অন্যথায় আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি সারাদেশের সাংবাদিকদের সঙ্গে নিয়ে আন্দোলন গড়ে তুলব।

উল্লেখ্য, ফেসবুকে লেখার কারণে গোপালগঞ্জে শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে গত ১১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ে থেকে সাময়িক বহিষ্কার করা হয়।

advertisement