advertisement
advertisement
advertisement
advertisement

৪ বিভাগে চালানো হবে মশা জরিপ

নিজস্ব প্রতিবেদক
১৭ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৯ ১০:০০
প্রতীকী ছবি
advertisement

এতদিন শুধু রাজধানীবাসী ডেঙ্গুতে আক্রান্ত হলেও এ বছর এটি দেশের সব জেলায় ছড়িয়ে পড়েছে। তাই ঢাকার বাইরের জেলাগুলোয় এডিস মশার উপস্থিতি ও ঘনত্ব শনাক্তকরণে ৪টি বিভাগে জরিপ কার্যক্রম পরিচালনা করবে সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের অধীন রোগ নিয়ন্ত্রণ শাখা। আগামী ২১ সেপ্টেম্বর থেকে শুরু হবে এ জরিপ।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন ও কন্ট্রোল রুম থেকে প্রাপ্ত তথ্যমতে, গত রবিবার সকাল ৮টা থেকে গতকাল সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ৬৫৩ জন দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে ঢাকায় ১৯৩ জন ও ঢাকার বাইরে ৪৬০ জন। কন্ট্রোল রুমের তথ্যমতে, গতকাল সকাল ৮টা পর্যন্ত ৮১ হাজারেরও বেশি ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে এ রোগে মৃত্যু হয়েছে ৬৮ জনের। তবে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিক থেকে প্রাপ্ত তথ্যে ডেঙ্গু আক্রান্ত রোগীর মৃত্যুর প্রকৃত সংখ্যা কন্ট্রোল রুমের উল্লেখিত সংখ্যার চেয়ে অনেক বেশি।

সরকারের তথ্যানুযায়ী, গতকাল সোমবার সকাল পর্যন্ত ২০৩ জনের মৃত্যুর তথ্য আইইডিসিআরের ডেথ রিভিউ কমিটিতে জমা হয়েছে। কমিটি ১১৬ রোগীর মৃত্যুর কারণ পর্যালোচনা করে ৬৮ জনের ডেঙ্গুতে মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে। অবশিষ্ট মৃত্যুর ঘটনাগুলো পর্যালোচনাধীন রয়েছে।

জানা গেছে, স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা মূলত ঢাকা শহরে বর্ষা মৌসুমে এবং এর আগে ও পরে মিলিয়ে মোট তিনটি জরিপ কার্যক্রম পরিচালনা করে থাকে। চলতি বছর ডেঙ্গুর প্রকোপ ঢাকার বাইরে বেশি হওয়ায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিভিন্ন জেলায় এডিস মশার উপস্থিতি ও ঘনত্ব শনাক্তকরণে জরিপ চালানোর। এরই ধারাবাহিকতায় ঢাকা, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগে রোগ নিয়ন্ত্রণ শাখার কীটতত্ত্ববিদদের নিয়ে গঠিত মোট ৮টি দল এ জরিপ কার্যক্রম পরিচালনা করবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, ডেঙ্গুর প্রকোপ সারাদেশে ছড়িয়ে পড়ায় মশক নিধন কার্যক্রমও সারাদেশেই পরিচালনা করতে হবে। এ ক্ষেত্রে দেশের কোন এলাকায় মশার প্রকোপ বেশি, কী কী ধরনের মশা রয়েছেÑ এসব বিষয়ে সুস্পষ্ট ও সঠিক পরিসংখ্যান থাকা প্রয়োজন, যেন নিধন কার্যক্রম সহজ ও সুষ্ঠু হয়।

খুলনা মেডিক্যালে শিশুর মৃত্যু

খুলনা থেকে গতকাল নিজস্ব প্রতিবেদকের পাঠানো সংবাদে বলা হয়, খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত আট মাসের এক শিশু মারা গেছে। তার নাম রাফিত। গত রবিবার রাত ১২টার পর তার মৃত্যু হয়। তার বাবার নাম মো. কামরুজ্জামান, বসবাস যশোরের মনিরামপুর উপজেলায়।

advertisement