advertisement
advertisement
advertisement
advertisement

পুরনো খোয়াই নদীতে উচ্ছেদ অভিযান শুরু

হবিগঞ্জ প্রতিনিধি
১৭ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৯ ০০:০৫
advertisement

হবিগঞ্জের পুরনো খোয়াই নদীর অবৈধ দখলদারদের উচ্ছেদ অভিযান গতকাল সোমবার থেকে শুরু করেছে জেলা প্রশাসন। বেলা ১১টায় মাহমুদাবাদ এলাকা থেকে শুরু করা হয় এই উচ্ছেদ কার্যক্রম। প্রথম দিনে ডায়াবেটিক হাসপাতালের পেছন থেকে প্রতিবন্ধি স্কুল পর্যন্ত অভিযান চালানো হয়। সরকারি উদ্যোগে ভাঙলে জরিমানা গুনতে হবেÑ এ আশঙ্কায় অনেকেই নিজ উদ্যোগে নিজেদের স্থাপনা ভেঙে ফেলছেন।

উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন সহকারী কমিশনার ভূমি মাসুদ রানা ও সহকারী কমিশনার ইয়াছিন আরাফাত রানা। সহকারী কমিশনার ভূমি মাসুদ রানা জানান, উচ্ছেদ কার্যক্রম নিয়মিত কার্যক্রমের একটি অংশ। হবিগঞ্জবাসীর দীর্ঘদিনের একটি দাবি, পুরাতন খোয়াই নদী উদ্ধার। আমরা সবার সহযোগিতায় এ কার্যক্রমে এবার হাত দিয়েছি। আশা করছি সবার সহযোগিতায় এটি সুন্দরভাবে সম্পন্ন করতে পারব।

দীর্ঘদিন ধরে শহরবাসী নদীটি উদ্ধারের দাবিতে বিক্ষোভ, মানববন্ধনসহ আন্দোলন করছেন। বিভিন্ন সময় জাতীয় পর্যায়ের পরিবেশ আন্দোলনকারী নেতারাও এসে প্রকাশ করেছেন সংহতি। অবশেষে তাদের আন্দোলনের ফল পাওয়া গেল বলে উচ্ছ্বাস প্রকাশ করেছেন অনেক সচেতন এলাকাবাসী।

উল্লেখ্য, হবিগঞ্জ জেলা শহরকে বন্যার কবল থেকে রক্ষা করতে ১৯৭৭-৭৮ সালে মাছুলিয়া থেকে কামরাপুর পর্যন্ত স্বেচ্ছাশ্রমে নদীর গতিপথ পরিবর্তন করা হয়। এর পর থেকে নদীর পুরনো অংশটি পরিত্যক্ত হয়ে পড়লে তা দখল করে নেয় প্রভাবশালীরা। এতে অস্তিত্ব হারিয়ে ফেলে নদীটি। এতে গড়ে তোলা হয়েছে স্কুল, উপাসনালয়সহ বিশাল অট্টালিকা।

advertisement