advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

অবরুদ্ধ কাশ্মীর কেন্দ্রীয় সরকারকে সুপ্রিমকোর্ট
স্বাভাবিক অবস্থা ফেরান

আন্তর্জাতিক ডেস্ক
১৭ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৯ ০০:০৫
advertisement

ভারত শাসিত জম্মু-কাশ্মীরে স্বাভাবিক অবস্থা ফেরানোর জন্য দেশটির কেন্দ্রীয় সরকারকে গতকাল সোমবার নির্দেশ দিয়েছেন সুপ্রিমকোর্ট। পরিস্থিতি স্বাভাবিক করতে যা যা পদক্ষেপ নিতে হবে সেই তাগিদ দেন আদালত। খবর এনটিভি।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ গতকাল জানান, আমরা জম্মু-কাশ্মীরে স্বাভাবিক অবস্থা ফেরানোর লক্ষ্যে সম্ভাব্য সব ধরনের প্রচেষ্টা নিতে নির্দেশ দিচ্ছি। জাতীয় স্বার্থ বিবেচনায় রেখে সুর্নিষ্ট উপায়ে পরিস্থিতি আগের অবস্থায় ফেরানো হোকÑ এটাই আমরা চাই।’ বেঞ্চের অপর দুই বিচারক হলেন এসএ ববডে ও এসএ নাজির।

কাশ্মীরের নিষেধাজ্ঞাগুলোর নিষ্পত্তি সেখানকার হাইকোর্টের মাধ্যমে করা যেতে পারে বলেও বিচারকরা মন্তব্য করেছেন। বিধিনিষেধ চলাকালে উপত্যকাটিতে কোনো প্রাণহানি হয়নি বলে দিল্লি সরকারের পক্ষ থেকে আদালতকে জানানো হয়। এদিকে সরকারের আইনজীবী সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, সহিংসতা এড়াতে যেসব এলাকায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল, সেসব এলাকায় একটি বুলেটও খরচ হয়নি, কোনো প্রাণহানি ঘটেনি। তিনি আরও জানান, জম্মু ও কাশ্মীরের ৯৩টি থানা এলাকা থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে এবং লাদাখে কোনো নিষেধাজ্ঞা নেই। উপত্যকাজুড়ে ওষুধের দোকান ও নায্যমূল্যের দোকানগুলো পুরোদমে চালু আছে বলে আদালতে অবগত করেন তিনি।

advertisement
Evall
advertisement