advertisement
advertisement
advertisement
advertisement

সংস্কার নাট্যদলের ‘গীতি চন্দ্রাবতী’ মঞ্চস্থ

সাংস্কৃতিক প্রতিবেদক
১৯ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৯ ০০:২৪
advertisement

সংস্কার নাট্যদল শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করেছে দলটির নতুন প্রযোজনার নাটক ‘গীতি চন্দ্রাবতী’। এটি ছিল দলটির সপ্তম প্রযোজনার উদ্বোধনী মঞ্চায়ন। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নাটকটি মঞ্চস্থ হয়।

নাটকের কাহিনীতে দেখা যায়, বাল্যকালে চন্দ্রাবতীর বন্ধু ও খেলার সাথী ছিল জয়ানন্দ নামে এক অনাথ বালক। কৈশোর উত্তীর্ণ হলে তারা বিয়ে করবে স্থির হয়। ঠিক হয় বিয়ের দিন। এরই মাঝে জয়ানন্দ আসমানী নামে এক মুসলিম নারীর প্রেমে পড়ে এবং ধর্মান্তরিত হয়ে তাকে বিয়ে করে। ব্যথাতুর চন্দ্রাবতী প্রতিজ্ঞা করে, কুমারী থেকে শিবের সাধনায় জীবন কাটাবে। পিতার কাছে অনুমতি চাইলে চন্দ্রাবতীকে তিনি রামায়ণ লেখার পরামর্শ দেন। চন্দ্রাবতী শুরু করে শিব স্তুতি ও সাহিত্য সাধনা।

এদিকে এক সময় জয়ানন্দ উপলব্ধি করে, প্রকৃতপক্ষে চন্দ্রবতীকেই ভালোবাসে সে। ভুল শোধরাতে জয়ানন্দ পৌঁছায় চন্দ্রাবতীর মন্দিরে। চন্দ্রাবতী তখন রুদ্ধদ্বার ধ্যানমগ্ন। জয়ানন্দ মন্দিরের দরজায় এসে ডাকাডাকি করলেও ধ্যান ভাঙেনি চন্দ্রবতীর। ব্যর্থ জয়ানন্দ মন্দিরের দরজায় একটি কবিতা লিখে চিরবিদায় নেয়। ধ্যান ভাঙলে চন্দ্রাবতী নদীর ঘাটে জল আনতে গিয়ে জয়ানন্দের নিথর দেহ ভাসতে দেখে। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী।

নয়ন চাঁদ ঘোষের রচনা থেকে নাটকটির নির্দেশনায় ছিলেন ইউসুফ হাসান অর্ক।

আগামীকাল শুরু হচ্ছে ‘চতুর্দশ জাতীয় শিশু-কিশোর নাট্য ও সাংস্কৃতিক উৎসব’ : শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে আগামীকাল থেকে শুরু হচ্ছে ‘চতুর্দশ জাতীয় শিশু-কিশোর নাট্য ও সাংস্কৃতিক উৎসব ২০১৯’। ৯ দিনব্যাপী এ আয়োজনে ৬৪ জেলার সাংস্কৃতিক দল এবং ৯৪টি শিশু নাট্য সংগঠনের দশ হাজারেরও বেশি শিশু অংশগ্রহণ কববে।

শিল্পকলা একাডেমিতে বিকালে এ আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ, শিল্পী মুস্তাফা মনোয়ার, আইটিআই বিশ্বকেন্দ্রের সভাপতি রামেন্দু মজুমদার এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ। গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়োজকরা।

advertisement