advertisement
advertisement
advertisement
advertisement

আজাদ কাশ্মীরও ভারতের নিয়ন্ত্রণে আসবে : জয়শঙ্কর

আন্তর্জাতিক ডেস্ক
১৯ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৯ ০০:৪৬
advertisement

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রাহ্মনিয়াম জয়শঙ্কর বলেছেন, কাশ্মীরের যে অংশটি পাকিস্তানের নিয়ন্ত্রণে রয়েছে, সেটিও একদিন ভারতের অংশ হবে এবং নয়াদিল্লি তার নিয়ন্ত্রণ করবে। গত মঙ্গলবার রাতে নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন জয়শঙ্কর। খবর রয়টার্স।

ভারত ও পাকিস্তান স্বাধীন হওয়ার পর থেকেই কাশ্মীর নিয়ে বিতর্ক দেখা দেয়, যা নিয়ে পরবর্তী সময় কয়েক দফা যুদ্ধে অবতীর্ণ হয় তারা। এর পর আজ পর্যন্ত বিষয়টি নিয়ে কোনো মীমাংসা হয়নি। কাশ্মীরের কিছু এলাকা পাকিস্তান ও কিছু এলাকা ভারত নিয়ন্ত্রণ করে থাকে।

পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরকে আজাদ কাশ্মীর বলা হয়। আর ভারতনিয়ন্ত্রিত এলাকাকে জম্মু-কাশ্মীর বলা হয়। তবে আজাদ কাশ্মীরকে দিল্লি পাকিস্তান অধিকৃত কাশ্মীর বা পোক বলে বর্ণনা করে থাকে।

সংবাদ সম্মেলনে জয়শঙ্কর বলেন, পোকের বিষয়ে আমাদের অবস্থান সবসময় পরিষ্কার আছে এবং থাকবে। পোক ভারতের অংশ এবং আমরা আশা করছি একদিন এর ওপর আমরা আইনগত অধিকার লাভ করব।

অন্যদিকে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জয়শঙ্করের এমন মন্তব্যের নিন্দা জানিয়ে বলেছে, এ ধরনের বক্তব্যে ‘উত্তেজনা আরও বেড়ে যেতে পারে’ এবং এতে ওই অঞ্চলের শান্তি ও নিরাপত্তা ‘গুরুতরভাবে বিপন্ন’ হতে পারে।

advertisement