advertisement
advertisement
advertisement
advertisement

গোধূলির নরম আলোয় রুপালি গিটার

চট্টগ্রাম ব্যুরো
১৯ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৯ ০১:১০
advertisement

ভক্ত-শুভানুধ্যায়ীদের মাঝে ফিরে এলেন খ্যাতনামা সংগীতশিল্পী আইয়ুব বাচ্চু তার প্রিয় রুপালি গিটারের মাধ্যমে। গতকাল বুধবার সন্ধ্যায় প্রয়াত এ শিল্পী স্মরণে বন্দর নগরীর ব্যস্ততম প্রবর্তক মোড়ে বিশালাকৃতির একটি রুপালি গিটার স্থাপন করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এর উদ্বোধন করেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন।

উদ্বোধনী অনুষ্ঠানে জড়ো হন হাজারো বাচ্চু-ভক্ত। গোধূলির লাল আভা তখনো আঁধার রাতের বুকে মিলিয়ে যায়নি। অনুষ্ঠানে বাচ্চুর ভক্তদের উদ্দেশে মেয়র বলেন, আইয়ুব বাচ্চু একটি সাংস্কৃতিক বলয় তৈরি করেছিলেন। তিনি ব্যান্ড সংগীতকে সাধারণ মানুষের কাছে

পৌঁছে দিয়েছেন। বিশেষ করে আশির দশকে এ দেশের তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয় হয়ে ওঠেন তিনি। নিজস্ব ঢংয়ে গিটার বাজিয়ে ভক্তদের মুগ্ধ করেছেন। গিটারই ছিল তার জীবন। তিনি সবসময় গিটারকে সঙ্গী করে বাঁচতে চেয়েছেন। এ গুণী শিল্পীর স্মারক হিসেবে প্রবর্তক মোড়ে তার রুপালি গিটার স্থাপন করতে পেরে নিজেকে ধন্য মনে হচ্ছে।

মেয়র বলেন, যারা সংগীত, সাহিত্য ও শিক্ষা বিষয়ে অবদান রাখছেন, তাদের স্মরণ রাখতে হবে। তাদের দেখানো পথেই আমাদের এগিয়ে যেতে হবে। তা হলেই সামনের দিনগুলোয় আরও বেশি গুণীজন জন্মাবেন। আমাদের সমাজব্যবস্থা আরও সুসভ্য ও অর্থবহ হয়ে উঠবে।

গত বছরের ১৮ অক্টোবর না ফেরার দেশে পাড়ি জমান দেশের কিংবদন্তি ব্যান্ডশিল্পী আইয়ুব বাচ্চু। চট্টগ্রামে তার জানাজার আগে মেয়র প্রতিশ্রুতি দেন, শিল্পীর স্মৃতি অম্লান করে রাখার। এরই ধারাবাহিকতায় প্রবর্তক মোড়ের এ রুপালি গিটার।

কালো পর্দা সরিয়ে নেওয়ায় গত মঙ্গলবার থেকেই ১৮ ফুট উচ্চতার রুপালি গিটার একঝলক দেখার জন্য ভিড় জমাতে শুরু করেন আইয়ুব বাচ্চুর ভক্তরা। এ সময় তারা এ ভাস্কর্য নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন। স্টিলের পাতে তৈরি ১৮ ফুট উঁচু গিটারটিতে রয়েছে ৬টি তার।

দিনের আলোয় মনে হয়, শরতের সাদা মেঘ ছড়ানো নীল আকাশেই যেন হেলান দিয়ে দাঁড়িয়ে আছে রুপালি গিটার। আর সন্ধ্যা নামলে বর্ণিল আলোর ছটা ও ফোয়ারার জলছুট এ স্থাপত্যটিকে দারুণ নান্দনিক করে তোলে।

২০১৮ সালে নগরের গোলপাহাড় মোড় থেকে প্রবর্তক মোড় পর্যন্ত চার লেনের সড়কটির সৌন্দর্যবর্ধন, সবুজায়ন ও আধুনিকায়নের উদ্যোগ গ্রহণ করে চসিক। অডিওস ইঙ্ক ও স্ক্রিপ্টের যৌথ উদ্যোগে এ সৌন্দর্যবর্ধনের কাজ চলছে। সেই চুক্তির আওতায় প্রবর্তক মোড়ে বসানো হয়েছে আইয়ুব বাচ্চুর রুপালি গিটার।

advertisement