advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

কাশ্মীর সংকট কোন দিকে

আন্তর্জাতিক ডেস্ক
২০ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৯ ১১:০৬
advertisement

হবে নতুন ভূস্বর্গ

ভারতের কেন্দ্রীয় সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার ভূয়সী প্রশংসা করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি কাশ্মীরকে এখন নতুন ভূস্বর্গে পরিণত করা হবে বলে মন্তব্য করেন। মহারাষ্ট্রে এক সভায় মোদি বলেন, আমরা দেশকে প্রতিশ্রুতি দিয়েছিলাম যে জম্মু ও কাশ্মীর এবং লাদাখের সমস্যা সমাধানে আমরা নতুন করে উদ্যোগী হব। আজ আমি খুশি যে, সেদিকেই দেশ এগিয়ে চলেছে। মোদি আরও বলেন, আমরা সব সময়ই জানতাম এবং বলেছি, কাশ্মীর আমাদের, তবে এখন, প্রত্যেক ভারতবাসীর জন্য নয়া সেøাগান... সবাই মিলে একটা নতুন কাশ্মীর তৈরি করেছি... কাশ্মীরকে আবার আগের মতো ভূ-স্বর্গ তৈরি করতে হবে।

ভারতের দুর্ভাগ্য

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, কাশ্মীর পরিস্থিতি আগের মতো না হলে অর্থাৎ কারফিউসহ সব ধরনের কড়াকড়ি না তুলে নেওয়া হলে ভারতের সঙ্গে কোনো আলোচনা নয়। গত বুধবার পাক-আফগান বাণিজ্যিক করিডর উদ্বোধন করার সময় ইমরান এসব কথা বলেন। তিনি আরও বলেন, জাতিসংঘের আসন্ন সাধারণ সভায় তিনি কাশ্মীর ইস্যু উত্থাপন করবেন।

ইমরান বলেন, এটা ভারতের দুর্ভাগ্য যে, একজন উগ্র হিন্দু বর্ণবাদীর হাতে দেশটি পড়েছে। তার চরমপন্থি মানসিকতার কারণে সেখানে আজ ৪৫ দিন ধরে কারফিউ চলছে। এদিকে নরেন্দ্র মোদির সফরের জন্য পাকিস্তানের আকাশ ব্যবহারের অনুরোধ জানিয়েছিল দিল্লিÑ সেই অনুরোধ খারিজ করে দেয় ইসলামাবাদ।

advertisement